ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

ভারতীয় সীমান্তে ১৪৪ ধারা, বাংলাদেশে সতর্কতা

  সিলেট প্রতিনিধি

প্রকাশ : ১৯ জুলাই ২০১৯, ২০:১৫

ভারতীয় সীমান্তে ১৪৪ ধারা, বাংলাদেশে সতর্কতা

সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলা সীমান্তবর্তী ভারতের মেঘালয় রাজ্যের পূর্ব খাসি হিলস সীমান্ত এলাকায় ১৪৪ ধারা জারি করেছে সে দেশের প্রশাসন। এর ফলে কোম্পানীগঞ্জ সীমান্ত এলাকায় সবাইকে সতর্কতার সঙ্গে চলাফেরার আহ্বান জানিয়েছে সিলেট জেলা প্রশাসন।

বৃহস্পতিবার পূর্ব খাসি হিলস জেলার অতিরিক্ত জেলা শাসক (এডিএম) ১৪৪ ধারা জারি করে বাংলাদেশের প্রশাসনকে চিঠি দেন। পরে শুক্রবার সিলেট জেলা প্রশাসন বাংলাদেশিদের সতর্কতায় মাইকিং শুরু করে।

চিঠিতে বলা হয়েছে, সীমান্তের ৫০০ মিটার এলাকায় প্রতিদিন স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত মানুষ চলাফেরার ওপর নিষেধাজ্ঞা চলবে। এই সময় জনসাধারণ ১৪৪ ধারা ভেঙে চলাচল করলে দেশটির সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) গুলি চালাতে পারে।

অনির্দিষ্টকালের জন্য এই আদেশ কার্যকর থাকবে বলে সিলেটের জেলা প্রশাসন ও বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) চিঠিতে জানানো হয়। এ কারণে সীমান্ত এলাকার মানুষকে সচেতন করতে সিলেটের জেলা প্রশাসন কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে প্রচারণা চালিয়ে যাচ্ছে।

কোম্পানীগঞ্জের ইউএনও বিজেন ব্যানার্জী বলেন, কোম্পানীগঞ্জের সীমান্ত এলাকায় অবস্থানরত জনসাধারণকে সচেতন করতে মাইকিং করা হচ্ছে। নিরাপত্তার স্বার্থে জনপ্রতিনিধি ও সাংবাদিকদের নিয়ে বৈঠক করেছে উপজেলা প্রশাসন। সবাইকে ওই সময়ে সীমান্ত এলাকায় অবস্থান না করার জন্য অনুরোধ করা হয়েছে।

তিনি বলেন, খাসি হিলসের এডিএম জেলা প্রশাসন ও বিজিবিকে চিঠি দিয়ে বিষয়টি অবহিত করেছেন। মূলত চোরাচালান বন্ধে এ ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

  • সর্বশেষ
  • পঠিত