ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

ফারাক্ক বাঁধ খুলে দেওয়া প্রসঙ্গে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০২ অক্টোবর ২০১৯, ১৩:১৩  
আপডেট :
 ০২ অক্টোবর ২০১৯, ১৩:১৬

‘রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র দেবে মিয়ানমার’

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া সব রোহিঙ্গাকেই ন্যাশনাল কার্ড দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে মিয়ানমার।

বুধবার (২ অক্টোবর) দুপুর পৌনে ১২টায় রাজধানীর হোটেল লেক ক্যাসেলে বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের (বিইআই) উদ্যোগে ‘সহিংসতা ও উগ্রবাদ প্রতিরোধে যুব সমাজের ভূমিকা: উত্তরবঙ্গ থেকে অভিজ্ঞতা’ শীর্ষক জাতীয় গোলটেবিল বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন একথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতিসংঘের সাধারণ অধিবেশনের সাইড লাইনে বাংলাদেশ, চীন ও মিয়ানমারের সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠকে শক্তিশালী আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে যৌথ কমিশন করা হবে। যাতে তারা তাদের নাগরিকদের ফেরত নিয়ে যায়।

তিনি বলেন, আলোচনায় মিয়ানমার স্বীকার করেছে, তাদের ফরমে ভুল আছে। এটা সংশোধন করবে।

তিনি আরও বলেন, এটা আমাদের জন্য বড় একটা অর্জন। রোহিঙ্গা ইস্যুতে সারা বিশ্ব আমাদের পাশে রয়েছে। আশাকরি, প্রত্যাবাসনের কাজ দ্রুত শুরু হবে।

ভারতের ফারাক্ক বাঁধ খুলে দেওয়া প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশকে বিপদে ফেলতে ভারত ইচ্ছে করে ফারাক্কা বাঁধ খুলে দেয়নি। স্বাভাবিকভাবেই পানির বাঁধ খুলে দিয়েছে। এটা নতুন কোনো বিষয় নয়। এসময়ে এমনিতেই বাঁধ খোলা থাকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফর নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আব্দুল মোমেন বলেন, আপনারা ভারতের অবস্থান জানেন, আমাদের অবস্থান কী সেটাও জানেন। সুতরাং, ভারত সফর ফলপ্রসূ হবে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত