ঢাকা, শনিবার, ২৩ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৯, ১৩:২৮

প্রিন্ট

লক্ষ্মীপুরে ঢোলের আদলে দুর্গাপূজার মঞ্চ

লক্ষ্মীপুরে ঢোলের আদলে দুর্গাপূজার মঞ্চ
লক্ষ্মীপুর প্রতিনিধি

এবছর ঢোলের আদলে দুর্গা দেবীর মঞ্চ সাজিয়েছেন লক্ষ্মীপুর জিউর আখড়া মন্দির কর্তৃপক্ষ। হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজার আয়োজনকে দৃষ্টিনন্দন ও আকর্ষনীয় করতে মঞ্চটি সাজিয়েছেন তারা। ইতিমধ্যে মঞ্চটি দেখতে জেলার বিভিন্ন স্থান থেকে ভক্ত ও দর্শনার্থীরা ভীড় করছেন।

মন্দির কর্তৃপক্ষ জানান, দর্শনার্থী ও হিন্দু সম্প্রদায়ের লোকদের নিকট আকর্ষনীয় করতে প্রতিবছর বিভিন্ন আঙ্গিকে মঞ্চ সাজানো হয়। এবার তারই ধারাবাহিকতায় ঢোলের আদলে মণ্ডপ সাজানো হয়েছে। তাছাড়া আকর্ষনীয় করতে দৃষ্টিনন্দিত আলোকসজ্জা করা হয়েছে। বড় ১টি ঢোল, মাঝারি ২টি ও ছোট ১৩টি ঢোলের আদলে তৈরি করা হয়েছে মঞ্চটি। এছাড়াও মন্দিরে প্রবেশের মূল গেইটে রয়েছে বিশাল লম্বাকৃতির একটি গিটার ও দু’টি ঢোল।

তারা আরো জানা যায়, পূজা মণ্ডপটি ভক্ত ও দর্শনার্থীদের কাছে আনন্দদায়ক করতে প্রতিদিনই কনসার্টের আয়োজন করেছেন মন্দির কর্তৃপক্ষ। এছাড়াও আবৃত্তি ও কুইজ প্রতিযোগিতার ব্যবস্থা করা হয়েছে। এতে বিজয়ীদের তাৎক্ষনিক পুরস্কৃত করা হচ্ছে।

শুভ্রা মজুমদার নামের এক দর্শনার্থী বলেন, প্রতিবছরই এই মণ্ডপটি দৃষ্টিনন্দন করে সাজানো হয়। এবারো ঢোলের আদলে সাজানো হয়েছে। তাই পূজা দিতে এই মণ্ডপটিতে এসেছি।

মন্দিরটির সহ-সভাপতি নারায়ন চন্দ্র সাহা বলেন, জেলার সেরা পূজা মণ্ডপটি তৈরি করার জন্য প্রতি বছরই চেষ্টা করা হয়। যদিও এই প্রতিযোগিতায় প্রচুর অর্থ ব্যয় হয়। এছাড়া এতে কোনো পুরস্কারও নেই। তবুও দুর্গাপূজা উপলক্ষ্যে ভক্ত ও দর্শনার্থীদের আনন্দ দেওয়ার জন্যই এতসব আয়োজন।

তিনি আরো বলেন, এখানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি হিন্দু ধর্মবলম্বীদের মধ্য থেকে ৬৫ জন স্বেচ্ছাসেবক মণ্ডপে রয়েছেন। তারা ভক্ত ও দর্শনার্থীদের নিরাপত্তায় কাজ করছেন।

উল্লেখ্য, লক্ষ্মীপুরের ৫টি উপজেলায় ছোট-বড় ৭৮টি পূজা মণ্ডপে শারদীয় দুর্গোৎসব পালিত হচ্ছে। এই উৎসবকে ঘিরে মণ্ডপগুলোতে রয়েছে হিন্দু সম্প্রদায়ের স্বেচ্ছাসেবী বিভিন্ন কর্মকাণ্ড। তাছাড়া যেকোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বিশেষ প্রস্তুতি রয়েছে স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত