ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ভুষি-রং দিয়ে তৈরি হচ্ছে মরিচের গুড়া

  রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি

প্রকাশ : ২০ নভেম্বর ২০১৯, ১২:৪৬

ভুষি-রং দিয়ে তৈরি হচ্ছে মরিচের গুড়া

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার পৌরশহর, হায়দারগঞ্জ, খাসেরহাট, মোল্লারহাঁটসহ বেশকিছু স্থানে একটি চক্র দীর্ঘদিন থেকে কারখানায় পচা মরিচের কিছু বীজের সাথে ধানের ভুষি, চালের গুড়া ও বাসন্তী রং মিশিয়ে তৈরি করছে মরিচের গুড়া। আর অল্প হলুদের সাথে চালের গুড়া ও হলুদ রং মিশিয়ে তৈরী করছে হলুদের গুড়া।

এভাবে ধনিয়ার সাথে ধানের তুষ, কাঠের গুড়া ও এক ধরনের সেন্ট মিশিয়ে তৈরী করা হচ্ছে ধনিয়া ও জিরার গুড়া। আর এ গুড়াই বিক্রি করা হচ্ছে বাজারে ও গ্রামে গঞ্জের বিভিন্ন দোকানে। প্রতিদিন হাজার হাজার মানুষ তাই কিনে নিয়ে তৈরী করছেন দৈনন্দিন আহার। এ ভেজাল খাবার খেয়ে নিজের অজান্তেই মানুষ হয়ে পড়ছেন অসুস্থ। অনেকে মারাও যাচ্ছেন।

মানবদেহের জন্য ক্ষতিকর এসব ভেজাল মসলার অধিকাংশ ক্রেতাই নিম্নআয়ের মানুষ। ভেজাল মসলার বিষয়ে প্রশাসনের অভিযান পরিচালনার দাবি জানান সচেতন মহল।

গত কয়েকদিন আগে উত্তর চরবংশী খাসেরহাঁট বাজারে ৮০ কেজি গুড়া মরিচ ও হলুদসহ ২জনকে আটক করে জনতা। পরে তাদের কাছ থেকে মুচলেকা নিয়ে মালামাল গুলো বিনিষ্ট করেন স্থানীয় উত্তর চরবংশী ইউনিয়নের চেয়ারম্যান আবুল হোসেন মাষ্টার।

এদিকে উপজেলা হায়দরগঞ্জে কয়েকটি মিলে ভেজাল মসলা তৈরি করার অভিযোগ উঠেছে। স্থানীয় চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শহিদ উল্যা বিএসসি বাংলাদেশ জার্নালকে বলেন, খাদ্যে ভেজালকারীদের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে। এদের ব্যাপারে কোন ধরনের ছাড় দেওয়া হবেনা। খোঁজ খবর নিয়ে প্রশাসনের সহযোগিতায় কারখানাগুলোর বিরুদ্ধে অভিযান চালানো হবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার জাকির হোসেন বাংলাদেশ জার্নালকে বলেন, ভেজাল মসলার কারণে মানুষের শরীরে ক্যান্সার, কিডনি রোগ, জন্ডিস, পেটেরপীড়াসহ স্বাস্থ্যগত নানা সমস্যা দেখা দিতে পারে। ভেজাল খাদ্য থেকে জনগনকে সচেতন থাকতে হবে।

যোগাযোগ করা হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরীন চৌধুরী বলেন, খাদ্যদ্রব্যে ভেজালকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ জার্নাল/এসবি

  • সর্বশেষ
  • পঠিত