ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

বানের জলে বিলীন প্রাথমিক বিদ্যালয়!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২০, ১২:০১  
আপডেট :
 ১৭ সেপ্টেম্বর ২০২০, ১৬:০৭

বানের জলে বিলীন প্রাথমিক বিদ্যালয়!

টাঙ্গাইলের মির্জাপুরে লৌহজং নদীর পাড়ে ভাঙনের ফলে জামুর্কী ইউনিয়নের গুণটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পুরাতন ভবনের একাংশ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙন ঠেকানো না গেলে ওই ভবনসহ বিদ্যালয়ের নতুন ভবনও নদীগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা করছেন এলাকাবাসী।

স্থানীয়দের অভিযোগ, প্রতিবছর শুকনো মৌসুমে নদীতে স্থানীয় কয়েকজন প্রভাবশালীর নেতৃত্বে বাঁধ দিয়ে রাস্তা তৈরি করে ভেকু মেশিন দিয়ে মাটি কাটার মহোৎসব চলে। আর বর্ষা এলেই চলে ড্রেজার দিয়ে অবৈধ বালু তোলা। বেশ কয়েক বছর ধরে তাদের এ কর্মকাণ্ড অব্যাহত রয়েছে। এমন পরিস্থিতিতে নদীর তীরঘেঁষা হওয়ায় প্রবল ঝুঁকিতে পড়ে বিদ্যালয়টি। এ ভাঙন অব্যাহত থাকলে কিছুদিনের মধ্যেই ভবনটি পুরো বিলীন হয়ে যাবে বলে জানান স্থানীয়রা।

এদিকে এ ভাঙনের ফলে বিদ্যালয়ের প্রায় ৩শ গজ দূরেই নদীর ওপর নির্মিত সেতুটিও হুমকির মুখে রয়েছে বলেও জানান এলাকাবাসী।

স্থানীয় তৌফিকুর রহমান তালুকদার রাজিব বলেন, প্রতিবছর ভেকু ও ড্রেজার মেশিন দিয়ে বালু তোলার ফলে নদীর গতিপথ পরিবর্তন হয়ে গেছে। যে কারণে নদী ভাঙন শুরু হয়েছে। আর সেই ভাঙনের কবলে পড়ে বিদ্যালয়টি নদীতে বিলীন হচ্ছে, ঝুঁকিতে রয়েছে নদীর ওপর নির্মিত সেতুটিও।

বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি শিরীন আক্তার বলেন, নদী ভাঙনের ফলে বিদ্যালয়ের একটি ভবন নদীতে বিলীন হওয়া শুরু হয়েছে। নতুন ভবনটি নিয়েও আমরা চিন্তিত।

ভাঙনের খবর পেয়ে বুধবার বিকেলে উপজেলা পরিষদ চেয়ারম্যান মীর এনায়েত হোসেন মন্টু, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুল মালেক ও উপজেলা প্রকৌশলী মো. আরিফুর রহমান স্কুলটি পরিদর্শনে যান। এ সময় বিদ্যালয়ের শিক্ষক, পরিচালনা পরিষদ সদস্য ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। তারা স্কুলটি রক্ষার্থে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন।

আরও পড়ুন- পদ্মার পেটে আরো একটি প্রাথমিক বিদ্যালয়

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত