ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

আজ নিরুত্তাপ ভোট

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ০১:১৮  
আপডেট :
 ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৬:৫০

আজ নিরুত্তাপ ভোট

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন এবং দুই সিটির সম্প্রসারিত ওয়ার্ডের কাউন্সিলর পদের নির্বাচন আজ বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি)। নানা কারণে নিরুত্তাপ এই নির্বাচন নিয়ে ভোটাররাও অনেকটা নিস্পৃহ। তবে সম্প্রসারিত ওয়ার্ডের কাউন্সিলর পদে কিছুটা প্রতিদ্বন্দ্বিতার আবহাওয়া আছে।

এই নিরুত্তাপ ভোটের কারণ হিসেবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা মনে করেন, এই নির্বাচনে যারা জয়ী হবেন, তাদের মেয়াদ হবে এক বছর। এ জন্য হয়তো রাজনৈতিক দল ও ভোটারদের মধ্যে তেমন উত্তেজনা নেই।

তবে উত্তেজনা থাক আর না থাক, চায়ের কাপে ঝড় উঠুক আর না উঠুক, নির্বাচনী আয়োজনে আনুষ্ঠানিকতায় কমতি রাখার সুযোগ নেই। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি কর্মকর্তারা জানান, বুধবার মেয়র পদে ব্যালট পেপার বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার সকালে কেন্দ্রে কেন্দ্রে উত্তরের সব ওয়ার্ডে মেয়র ও নতুন ১৮ ওয়ার্ডে মেয়রসহ কাউন্সিলরের এবং দক্ষিণের ১৮ ওয়ার্ডে কাউন্সিলর পদে ব্যালট পেপার পাঠানো হবে।

নির্বাচন উপলক্ষে ম্যাজিস্ট্রেট, পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার সদস্যরা মাঠে নেমেছেন। স্টাইকিং ফোর্সের পাশাপাশি সাধারণ ভোটকেন্দ্রে ২২ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২৪ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে।

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট নেওয়া হবে। ঢাকা উত্তরে ৫ জন মেয়র প্রার্থী হলেও মূলত প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীকে আতিকুল ইসলাম ও জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকে কণ্ঠশিল্পী শাফিন আহমেদের মধ্যে।

এ ভোট উপলক্ষে মঙ্গলবার মধ্য রাত থেকে ১ মার্চ সকাল ৬টা পর্যন্ত সংশ্লিষ্ট এলাকায় মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে ইসি। এ ছাড়া আজ ২৮ ফেব্রুয়ারি মধ্যরাত পর্যন্ত বাস, ট্রাক, মাইক্রোবাস, জিপ, টেম্পু চলাচল নিয়ন্ত্রণ হবে। প্রধান প্রধান সড়কে বাস চলাচল করবে।

এই সিটিতে প্রথমবারের মতো দলীয় প্রতীকে হতে যাওয়া মেয়র নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও জাতীয় পার্টি ছাড়া উল্লেখযোগ্য আর কোনো দল অংশ নেয়নি।

গতকাল বুধবার সংবাদ সম্মেলনে সংবাদিকদের এ-সংক্রান্ত প্রশ্নে সিইসি নুরুল হুদা বলেন, ‘বিভিন্ন কারণে তারা অংশ নেয়নি। একটা কারণ হলো, মাত্র এক বছর মেয়াদে তারা নির্বাচিত হবেন। এরপর আবার নির্বাচন হবে। সে কারণে ভোটার ও প্রার্থীদের আগ্রহ কম থাকতে পারে। আর সব দল অংশগ্রহণ করেনি, এতে আমাদের কিছু করার নেই। এটা তো রাজনৈতিক সিদ্ধান্ত। আমরা তো সবাইকে আহ্বান করেছিলাম। যেহেতু তারা আসেননি, আমাদের কিছু করার নেই।’

ডিএনসিসির নির্বাচনে এবার মোট মেয়র প্রার্থী ৫ জন- আওয়ামী লীগ থেকে আতিকুল ইসলাম, জাতীয় পার্টি থেকে শাফিন আহমেদ, ন্যাশনাল পিপলস পার্টি থেকে আনিসুর রহমান দেওয়ান, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির শাহীন খান ও একজন স্বতন্ত্র প্রার্থী আব্দুর রহিম৷। আর নতুন সংযুক্ত ১৫টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ১১৬ জন ও সংরক্ষিত ওয়ার্ডে ৪৫ জন প্রার্থী রয়েছেন।

ডিএসসিসির নতুন সংযুক্ত ১৫টি ওয়ার্ডে কাউন্সিলর পদে সাধারণ ওয়ার্ডে ১২৫ জন ও সংরক্ষিত ওয়ার্ডে ৪৫ প্রার্থী আছেন।

এ ছাড়া ঢাকা উত্তরের ২১ নম্বর ওয়ার্ডের উপনির্বাচনে সাতজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর নয় নম্বর সাধারণ আসনে একজন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

আজ ঢাকা শহরে সাধারণ ছুটি

সাধারণ ছুটির বিষয়ে ইসি সচিব জানান, ‘ঢাকা শহর পুরোটাতেই ছুটি থাকবে। এটা আমরা বিজ্ঞপ্তি দিয়েও জানিয়েছি। স্কুল-কলেজ ও সরকারি অফিস-আদালত বন্ধ থাকবে। জনপ্রশাসন মন্ত্রণালয় এই বিজ্ঞপ্তি জারি করেছে।

২০১৭ সালের ৩০ নভেম্বর ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হকের মৃত্যুতে মেয়র পদ শূন্য হয়। নির্বাচন কমিশন গত বছরের ২৬ জানুয়ারি মেয়র পদে উপনির্বাচনের তারিখ ঘোষণা করেছিল। কিন্ত তার আগেই ওই বছরের ১৪ জানুয়ারি মেয়র পদে উপনির্বাচন ছয় মাসের জন্য স্থগিতাদেশ দেয় হাইকোর্ট।

গত ১৬ জানুয়ারি হাইকোর্ট জানায়, ডিএনসিসি উপনির্বাচনে আর কোনো বাধা নেই। এরপর নির্বাচন কমিশন ২৮ ফেব্রুয়ারি নির্বাচনের দিন ঠিক করে। প্রথমবার উপনির্বাচনের তারিখ ঘোষণার পর আওয়ামী লীগ ও বিএনপিসহ সব রাজনৈতিক দল নির্বাচনে প্রার্থী ঘোষণা করেছিল। কিন্তু ৩০ ডিসেম্বরের জাতীয় সংসদ নির্বাচনের পর পরিস্থিতি পাল্টে যায়। ২৮ ফেব্রুয়ারির নির্বাচনে অংশ না নেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি ও বাম গণতান্ত্রিক ফ্রন্ট।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মোট ভোটার সংখ্যা ২৩ লাখ ৪৫ হাজার ৩৭৪। তাদের মধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ২৪ হাজার ৭০১ জন। আর নারী ভোটার ১১ লাখ ২০ হাজার ৬৭৩ জন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে আবুল কাশেম ও ঢাকা দক্ষিণে রকিব উদ্দিন মন্ডল রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন।

ঢাকার দুই সিটি করপোরেশনের মেযর-কাউন্সিলরদের মেয়াদ ২০২০ সালের ১৩ মে পর্যন্ত রয়েছে। ইসির সিদ্ধান্ত অনুযায়ী, ডিএনসিসির নতুন মেয়র এবং দুই সিটির ৩৬টি নতুন ওয়ার্ডের কাউন্সিলরদের মেয়াদ হবে দুটি সিটি কর্পোরেশনের ওই মেয়াদ পর্যন্ত।

আজ যত ভোট

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ভোট ছাড়াও আজ (বৃহস্পতিবার) পিরোজপুর সদর পৌরসভার ৬ নম্বর সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর, কুমিল্লার বরুড়া পৌরসভার ২ নম্বর সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর, ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভার মেয়র পদে উপ-নির্বাচন, বরগুনার আমতলী ও পটুয়াখালী পৌরসভার মেয়র, সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর এবং সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে।

এছাড়া আজ ১১টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন হবে। এগুলো হচ্ছে- দিনাজপুরের বিরল উপজেলার আজিমপুর, ফরক্কাবাদ ও বিরল ইউনিয়ন, ময়মনসিংহের নান্দাইল উপজেলার বীর বেতাগৈর ও চর বেতাগৈর ইউনিয়ন, ফরিদপুরের সদর উপজেলার চাঁদপুর ইউনিয়ন ও মধুখালী উপজেলার নওপাড়া ইউনিয়ন, শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার কাচিকাটা ইউনিয়ন, কুমিল্লার বরুড়া উপজেলার গালিমপুর ইউনিয়ন এবং চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার নবগঠিত খিরাম ও নানুপুর ইউনিয়ন। সেইসঙ্গে ১২৭টি ইউনিয়নে চেয়ারম্যান, সাধারণ ওয়ার্ডের সদস্য ও সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে উপ-নির্বাচন হবে আজ।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত