ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪১ মিনিট আগে
শিরোনাম

অসদাচরণ এবং দুর্নীতির অভিযোগে কাস্টমসের কর্মচারী বরখাস্ত

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২২, ০৫:০১

অসদাচরণ এবং দুর্নীতির অভিযোগে কাস্টমসের কর্মচারী বরখাস্ত
ফাইল ছবি

অসদাচরণ এবং দুর্নীতির অভিযোগে কাস্টমস ও ভ্যাট বিভাগের অফিস সহায়কে সাময়িক বরখাস্ত করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বরখাস্ত হওয়া কর্মচারীর নাম রফিকুল ইসলাম।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) এনবিআরের প্রথম সচিব (বোর্ড প্রশাসন) মো. গাউছুল আলম সই করা আদেশ সূত্রে এসব তথ্য জানা গেছে।

আদেশে বলা হয়েছে, দেরিতে অফিসে উপস্থিত হওয়া এবং দাপ্তরিক গুরুত্বপূর্ণ নথিসমূহের নোট শিটসহ সংবেদনশীল পত্রের ছবি মোবাইলে ধারণ করে তা বিভিন্ন ব্যক্তির কাছে টাকার বিনিময়ে সরবরাহ করার অভিযোগ ছিলো রফিকুল ইসলামের বিরুদ্ধে। এমনকি ২০২০ সালের ১৭ ফেব্রুয়ারি দ্বিতীয় সচিব (কর প্রশাসন-২) শাখায় বদলি করা হলেও বদলিকৃত কর্মস্থলে যোগদান না করে আদেশ অমান্য করেছেন তিনি।

এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালার বিধি ৩(খ) এবং ৩(ঘ) অনুযায়ী অসদাচরণ এবং দুর্নীতির অভিযোগে বিধিমালার বিধি-১২ অনুযায়ী চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্তের জন্য নোটিশ দেয়া হয়। এর আগে ওই অভিযোগে দুই দফা কারণ দর্শানো নোটিশ জারি করা হয়। এরপর ব্যক্তিগত শুনানিতে অংশ নিয়ে বক্তব্য প্রদান করলেও প্রস্তাবিত শাস্তির বিরুদ্ধে সন্তোষজনক জবাব প্রদান করতে পারেননি তিনি।

যে কারণে রফিকুল ইসলামকে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ৪(৩)(গ) অনুযায়ী চাকরি হতে অপসারণ করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত