ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

দেশে সবুজ কারখানা এখন ২০৪টি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২৩, ০৬:০২

দেশে সবুজ কারখানা এখন ২০৪টি
ছবি: সংগৃহীত।

দেশে সবুজ কারখানার (গ্রিন ফ্যাক্টরি) সংখ্যা আরও বেড়েছে। সর্বশেষ পোশাক খাতের আরও একটি কারখানা এ তালিকায় যুক্ত হয়েছে। এ নিয়ে বর্তমানে বাংলাদেশে সবুজ কারখানার সংখ্যা ২০৪টি।

সর্বশেষ এলইইডি বা লিড সার্টিফাইড গ্রিন ফ্যাক্টরি বা সবুজ শিল্প ইউনিটে যুক্ত হওয়া কারখানাটি হলো— গাজীপুরের ইন্টিগ্রা ড্রেসেস লিমিটেড।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান।

তিনি জানান, ইন্টিগ্রা ড্রেসেসকে ৯৯ স্কোর দিয়ে প্ল্যাটিনাম রেট করেছে ইউনাইটেড স্টেটস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি)। এতে বাংলাদেশে লিড সার্টিফাইড গ্রিন ফ্যাক্টরির সংখ্যা হয়েছে ২০৪। এর মধ্যে ৭৪টি মর্যাদাপূর্ণ প্ল্যাটিনাম ও ১১৬টি গোল্ড মর্যাদা অর্জন করেছে। আরো ৫০০ কারখানা সার্টিফিকেশনের জন্য পাইপলাইনে রয়েছে।

তিনি আরো জানান, বাংলাদেশ এখন রয়েছে বিশ্বের কিছু সর্বোচ্চ রেটপ্রাপ্ত লিড সার্টিফাইড কারখানা। বিশ্বব্যাপী শীর্ষ ১০০ সর্বোচ্চ মানের লিড সবুজ কারখানার মধ্যে ৫৪টি বাংলাদেশে রয়েছে। শুধু তাই নয়, বিশ্বব্যাপী শীর্ষ ১০-এর মধ্যে ৯, এবং ২০-এর মধ্যে ১৮টি লিড প্রত্যয়িত কারখানা রয়েছে বাংলাদেশে।

ফারুক হাসান বলেন, এটি সত্যিই গর্বের বিষয় যে বিশ্বের সর্বোচ্চ স্কোরিং কারখানাটি ১০৪ স্কোর নিয়ে বাংলাদেশে রয়েছে।

২০১১ সালে প্রথম বাংলাদেশের দুটি কারখানাকে ইউএসজিবিসি রেটিং দেয়। এরপর গত এক যুগে ধাপে ধাপে অবস্থান শক্ত হয়েছে। সবচেয়ে বেশি লিড সার্টিফাইড কারখানা হয়েছে গত বছর, ৩০টি। এর মধ্যে ১৫টি কারখানা প্লাটিনাম ও সম পরিমাণ কারখানা গোল্ড মর্যাদা পেয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসএ

  • সর্বশেষ
  • পঠিত