ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

দেশের সার্বিক উন্নয়নে নারীর ভূমিকাই অগ্রগণ্য

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৩ নভেম্বর ২০২১, ১৮:১২

দেশের সার্বিক উন্নয়নে নারীর ভূমিকাই অগ্রগণ্য
ছবি- সংগৃহীত

নারী শিক্ষা ও নারীর ক্ষমতায়ন বাংলাদেশের সার্বিক উন্নয়নের জন্য অনেক আশার দিক। নারীর ক্ষমতায়ন বাংলাদেশের সার্বিক উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করেন মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান (গ্রেড-১) মো. ফসিউল্লাহ। তার মতে, বাংলাদেশ যে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে, সেজন্য নারীদের ভূমিকাই অগ্রগণ্য।

শনিবার দুপুরে আগারগাঁওয়ের একটি রেস্টুরেন্টে ‘আমি নারী ডিজিটাল (আনাডি)’র গ্র্যান্ড মিট আপ ২০২১ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান (গ্রেড-১) মো. ফসিউল্লাহ বলেন- নারীর নিজের যা কিছু কীর্তি, কৃতিত্ব তার সব কিছুতেই রয়েছে চ্যালেঞ্জ। নারীর সফলতার অনেক গল্প আছে। যদিও শুধু ব্যর্থতার গল্পই প্রচার পায় বেশি। আইটিতে লেখাপড়া করেই যে সফলতা আসবে ব্যাপারটা এমন নয়। অথচ শুধু সাইন দেখে দেখে আজ শিশুরাও প্রযুক্তি শিখে ফেলছে।

তিনি আরও বলেন, বাংলাদেশ ডিজিটাল রূপ নিয়েছে। উদ্যোক্তা হিসেবে নারীদের এই সুযোগটা নিতে হবে। স্বপ্ন দেখতে হবে বড়। মানুষ কত বড়? স্বপ্ন যত বড়! মানুষ আসলে স্বপ্নের সমান বড়।

আনাডির প্রতিষ্ঠাতা শাব্বীর আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে জীবন বীমা করপোরেশনের জেনারেল ম্যানেজার (উপ-সচিব) আবুল ফাতাহ মো. বালিগুর রহমান বলেন, মোট জনসংখ্যার অর্ধেকই নারী। তারা যদি উদ্যোক্তা হয়ে উঠে নিজেদের অবস্থানে থেকে কিছু না কিছু করে তবে দেশ নির্ধারিত সময়ের আগেই কাঙ্খিত এসডিজি অর্জন করা সম্ভব হবে।

বিশেষ অতিথির বক্তব্যে মাসলে বাংলাদেশ এর ব্যবস্থাপনা পরিচালক আর্কিটেক্ট শারমিন আফরোজ সুমি বলেন, উদ্যোক্তা হতে হলে আগে ইচ্ছাশক্তি থাকতে হবে৷

অনুষ্ঠানে সেরা আনাডি উদ্যোক্তা হিসেবে পাঁচজনকে পুরস্কৃত করা হয়। তারা হলেন রোবায়েত ফ্যাশন হাউজের রোবায়েত রজনী, মনীপুরি কুঠুরীর (রাঙামাটি) উদ্যোক্তা সায়মা ফেরদৌস, ক্লাসি ড্রেস গ্যালারির জামিলা মুন্নি, দেবু দা-র ঘি’র দেবব্রত ঘোষ ও জিনাত কেয়ারের এসএফ জিনাত।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত