ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

২০৩০ সালের মধ্যে ২১ হাজার উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্য ওয়েন্ডের

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২১, ০৬:৫৭  
আপডেট :
 ০১ এপ্রিল ২০২১, ১৬:২০

২০৩০ সালের মধ্যে ২১ হাজার উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্য ওয়েন্ডের

অন্ট্রপ্রিনিয়রস নেটওয়ার্কস ডেভেলপমেন্ট এসোসিয়েশন (ওয়েন্ড) এর প্রেসিডেন্ট মিসেস নাদিয়া বিন্তে আমিনের উদ্যোগে স্বাধীনতার পঞ্চাশ বছর এবং মুজিব শতবর্ষপূর্তি উপলক্ষ্যে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানটি ৩০ শে মার্চ মঙ্গলবার টিসিবি অডিটোরিয়ামে আয়োজন করা হয়।

অন্ট্রপ্রিনিয়রস নেটওয়ার্কস ডেভেলপমেন্ট এসোসিয়েশন ২০২১-এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের ড. মোঃ জাফর উদ্দীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এ.এইচ.এম. আহসান, ভাইস-চেয়ারম্যান, রপ্তানি উন্নয়ন ব্যুরো এবং ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আরিফুল হাসান, পি.এস.সি-চেয়ারম্যান ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ, প্রধান কার্যালয়, ঢাকা। অনুষ্ঠানটি পরিচালনা করেন (ওয়েন্ড) অন্ট্রপ্রিনিয়রস নেটওয়ার্কস ডেভেলপমেন্ট এসোসিয়েশন এর চেয়ারপার্সন নাদিয়া বিন্তে আমিন।

২০৩০ সালের মাঝে ২১ হাজার উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্য নিয়ে এগিয়ে চলেছে ওয়েন্ড। তারই ধারাবাহিকতায় আয়োজিত হয় ওয়েন্ড নারী উদ্যোক্তা দিবস ২০২১। নারী উদ্যোক্তাদের প্রচার প্রসার ও তাদের মাঝে একটি শক্তিশালী সেতুবন্ধন গড়ে তুলতে গ্রুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে ওয়েন্ড। সমগ্র বাংলাদেশ থেকে আগত প্রায় ২০০ জন নারী উদ্যোক্তা অংশগ্রহণ করেন এই সামিটে। প্রযুক্তি এবং নিজের মেধাকে কাজে লাগিয়ে শুধু চাকুরীর উপর নির্ভরশীল না হয়ে নিজেদের দক্ষ উদ্যোক্তা হিসেবে গড়ে তুলছেন তারা। অনেকেই এর মাঝে নিজেকে নিয়ে গিয়েছেন সফলতার শীর্ষ শিখরে।

উদ্যোক্তা পেশায় বিভিন্ন চ্যালেঞ্জ সহ নারী উদ্যোক্তাদের স্বীকৃতি, সম্মান, অনুপ্রেরণা যোগাতে এবং উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা তুলে ধরতেই আয়োজিত হয়েছে বিভিন্ন সময়ই বিভিন্ন আয়োজন। এছাড়া ও কোভিড পরিস্থিতিকে সামনে রেখে ওয়েন্ড ১০০ জন নারীকে ডিজিটাল ট্রেনিং প্রদানের মধ্য দিয়ে এবং পঞ্চাশজন নারীকে এওয়ার্ড প্রদান করে সন্মানিত করেছেন।

প্রতি বছরের ন্যায় এবারও জমকালো মেলার আয়োজন ছিলো ১৮-২০ মার্চ শেফ টেবিল সাতারকুল প্রাঙ্গনে।

অন্ট্রাপ্রিনিয়রশীপ অনেক সম্ভাবনাময় একটা সেক্টর। এটা এমন একটা পেশা যেটা কেবল তার নিজের কর্মসংস্থান করে না বরং তার মাধ্যমে অন্যদেরও কাজের সুযোগ তৈরি করে দেয়। তথ্য-প্রযুক্তি সেবা, ই-কমার্স, এফ-কমার্স, অফলাইন বিক্রেতা, স্বাস্থ্য সেবা, ট্যূরিজম, ম্যানুফ্যাকচারিং, স্বতন্ত্র উদ্যোক্তা সহ বিভিন্ন খাতে কাজ করছে নারীরা। মূলত নারী উদ্যোক্তাদের ব্যাবসার প্রচার-প্রসার সহ তাদের কাজ ও সফলতাকে স্বীকৃতি দেয়াই উইমেন অন্ট্রপ্রিনিয়রস অফ বাংলাদেশ- উইবিডির মূল লক্ষ্য। অনুষ্ঠানে উদ্যোক্তাদের নিজস্ব পন্য প্রদর্শনের সুযোগ করে দেয়া হয়।

  • সর্বশেষ
  • পঠিত