ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

এক ব্যতিক্রমী উদ্যোগ, বদলে গেছে শিক্ষার পরিবেশ

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ০৯ মার্চ ২০২০, ০৪:১১

এক ব্যতিক্রমী উদ্যোগ, বদলে গেছে শিক্ষার পরিবেশ

কমলমতি শিশুদের মনোযোগ আকৃষ্ট ও বিদ্যালয়মুখী করার জন্য ব্যতিক্রমী উদ্যোগ আর প্রচেষ্টায় বদলে গেছে দিনাজপুরের খানসামা উপজেলার ১৮নং পাকেরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ। প্রচলিত পদ্ধতির বাইরে গল্প আর খেলার ছলে প্রাক-প্রাথমিক শিক্ষার্থীদের পাঠদান করেন শিক্ষকরা। ব্যতিক্রমী এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অভিভাবকসহ উপজেলাবাসী।

সরেজমিনে দেখা যায়, বিদ্যালয়ের শ্রেণিকক্ষে রয়েছে বাংলা ও ইংরেজিতে লেখা রঙ্গিন বর্ণ, নামতার ধারণা, বাংলা-ইংরেজিসহ সপ্তাহের নাম, গণিতের সংখ্যা ও বিভিন্ন চিহ্ন, বঙ্গবন্ধুর ছবিসহ সাত বীরশ্রেষ্ঠের ছবি। এছাড়া বিভিন্ন ফুল-ফল ও পশু-পাখির ছবি, বিভিন্ন ছড়া এবং মূলভবনে আছে মনীষীদের বাণী ও সচেতনতামূলক বিভিন্ন লেখা। এখানে প্রাক-প্রাথমিকে মোট শিক্ষার্থী ৪৫ জন। প্রতিদিন সকাল সাড়ে ৯ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ক্লাস চলে।

আর মাল্টি মিডিয়া প্রজেক্টের মাধ্যমে ক্লাস নেওয়া হয়। সেখানে সাবান দিয়ে হাত ধোয়া, জুতা পায়ে টয়লেট যাওয়াসহ বিভিন্ন সচেতনতামূলক ভিডিও দেখানো হচ্ছে। ফলে জ্ঞান অর্জনের পাশাপাশি আচরণেও ব্যাপক পরিবর্তন হচ্ছে।

পড়ালেখায় শিক্ষার্থীদের আকৃষ্ট করতে শিক্ষা বিভাগের পরামর্শে ব্যতিক্রমী এসব উদ্যোগ নিয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ।

নার্সারী শ্রেনীর শিক্ষার্থী সুমাইয়া মনি বলেন, আমরা প্রতিদিন বিদ্যালয়ে এসে ছবি দেখি আর নতুন নতুন ছবির নাম জানতে পারি। এতে করে আমি আমাদের জাতীয় পাখি দোয়েল দেখলেই চিনতে পারি। আমি ইংরেজি অক্ষর দেওয়ালে থাকার কারনে অনেক অক্ষর পড়তে পারি আর বলতে পারি।

শিক্ষক ইয়াসমিন আরা জানান, দেয়ালে লেখা দেখে, ছড়া, খেলনা ও চিত্রাংকনের মাধ্যমে সহজেই শিক্ষার্থীরা শিখছে। এতে পড়লেখায় তাদের আগ্রহ বাড়ছে।

একজন অভিভাবক বলেন, বিদ্যালয়ের দেয়াল যেন পাঠ্যবই যা সত্যিই প্রশংসার দাবিদার। কেননা শিশুরা এখানে খেলার ছলে যা শিখছে তার ফল ইতিবাচক।

পাকেরহাট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান বলেন, প্রাক-প্রাথমিক শিক্ষার্থীদের লেখাপড়ার প্রতি মনযোগ বাড়াতে সরকারি সহায়তায় নতুন পদ্ধতি নেয়া হয়। সাজানো দেয়াল দেখে প্রতিনিয়ত নতুন নতুন বিষয় শিখতে ও জানতে শিশুদের আগ্রহ বাড়ছে যার ফলে শিশুরা বিদ্যালয়ে নিয়মিত আসে।

এবিষয়ে সহকারী উপজেলা শিক্ষা অফিসার অনুপম ঘোষ জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় আনন্দঘন পরিবেশে শিশুদের পাঠদান দিতে প্রথম পর্যায়ে প্রাক-প্রাথমিক শ্রেণিকক্ষ সাজানো হয়েছে। শিক্ষার্থীরা পাঠ্যবইয়ের পাশাপাশি দেয়ালে এসব চিত্র-লেখা দেখে নানা বিষয় জানতে ও অতি সহজে শিখতে পারতেছে। পাকেরহাট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের চমকপ্রদ এই পাঠদান পদ্ধতি সত্যিই প্রশংসনীয়।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত