ঢাকা, রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০৪ এপ্রিল ২০২০, ১৯:৪৬

প্রিন্ট

ছুটির পর প্রাথমিক শিক্ষকদের বদলির বিষয়ে যা জানালো ডিপিই

ছুটির পর প্রাথমিক শিক্ষকদের বদলির বিষয়ে যা জানালো ডিপিই

Evaly

অনলাইন ডেস্ক

বিশ্বে ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে। এ পরিস্থিতি বেশাল অবস্থার দিকে অগ্রসর হচ্ছে বাংলাদেশ। কার্যত দেশজুড়েই চলছে লকডাউন। বন্ধ প্রাথমিকসহ সব শিক্ষা প্রতিষ্ঠান। এ পরিস্থিতিতে বাড়তে পারে সাধারণ ছুটি এবং দীর্ঘায়িত হবে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটিও। আর এই পরিস্থিতিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পুরনো নিয়মে করা লিখিত আবেদনের বদলি কার্যক্রম শুরু হবে চলমান করোনার ছুটির পর। আর নতুন পদ্ধতিতে অনলাইনে বদলি কার্যক্রম এপ্রিলের পর থেকে সারাবছরই করা যাবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে ডিপিই মহাপরিচালক মো. ফসিউল্লাহ গত বৃহস্পতিবার জানিয়েছিলেন, ‘ছুটির পর আমরা শিক্ষক বদলি কার্যক্রম শুরু করবো। আর করোনাভাইরাসের প্রকোপের কারণে ছুটি দীর্ঘয়িত না হলে, এপ্রিলের মধ্যেই অনলাইনে বদলির ব্যবস্থা চূড়ান্ত হবে। অনলাইনে বদলি কার্যক্রম শুরু হবে এপ্রিলের পর।’

অধিদপ্তর সূত্রে জানা গেছে, বদলি বাণিজ্যের অভিযোগ আমলে নিয়ে অনলাইনে শিক্ষক বদলির উদ্যোগ নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। চলতি বছরের জানুয়ারি থেকে অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি কার্যক্রম শুরু করার কথা থাকলেও এখনও তা শুরু করা হয়নি। চলতি বছর অনলাইনে ভর্তির কার্যক্রম শুরু করার জন্য এ বছর ফেব্রুয়ারিতে জরুরি বদলি ছাড়া সহকারী শিক্ষকদের বদলি হয়নি। তবে অনলাইনে ভর্তি কার্যক্রম চালু করা না গেলে মার্চের শেষ সপ্তাহ থেকে লিখিত আবেদনের বদলি কার্যক্রম শুরু করার কথা ছিল। করোনাভাইরাস প্রকোপের কারণে তাও আটকে গেছে।

করোনাভাইরাস সংক্রমণ রোধে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ১৮ মার্চ থেকে ৩১ মার্চ এবং পরে বাড়িয়ে আগামী ৯ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। পরের দুইদিন ১০ ও ১১ এপ্রিল শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি সরকারি ছুটি হিসেবে গণ্য হয়েছে। ফলে ১১ এপ্রিল পর্যন্ত সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি থাকবে। এই ছুটি দীর্ঘায়িত না হলে সব ধরনের অফিস কার্যক্রম শুরু হবে ১২ এপ্রিল থেকে। এ সময় শুরু হবে প্রাথমিকের শিক্ষক বদলি কার্যক্রমও।

উল্লেখ্য, বাংলাদেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ৯ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭০ জনে। তবে গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে নতুন করে কারও দুই জনের প্রাণহানি হয়েছে। ফলে দেশব্যাপী এ ভাইরাসে মৃতের সংখ্যা ৮ জন। আজ শনিবার (০৪ এপ্রিল ২০২০) দুপুর ১২ টায় ) স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়। এতে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা উপস্থিত ছিলেন।ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ রোগে সংক্রমিত হয়েছেন ৯ জন। তাদের মধ্যে ৮ জনের নমুনা আইইডিসিআরে পরীক্ষা করে শনাক্ত করা হয়েছে। একজনের নমুনা ঢাকার বাইরে পরীক্ষা করা হয়েছে।

এনএইচ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত