ঢাকা, বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭ আপডেট : ১০ মিনিট আগে English

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২০, ২১:৩৫

প্রিন্ট

শিক্ষাপ্রতিষ্ঠানে হবে আকস্মিক পরিদর্শন, আদেশ জারি

শিক্ষাপ্রতিষ্ঠানে হবে আকস্মিক পরিদর্শন, আদেশ জারি
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারির মধ্যে বন্ধ আছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান তবে চলছে অনলাইলে ক্লাস। আর এ সময়েরও অনলাইন ক্লাস তদারকি করতে স্কুল-কলেজ আকস্মিক পরিদর্শন করতে হবে শিক্ষা কর্মকর্তাদের।

আকস্মিক পরিদর্শনে অনলাইন ক্লাস তদারকি ও এ নিয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করবেন তারা। এসব তথ্য পাঠাবেন শিক্ষা অধিদপ্তরে।

মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে দেশের সব জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তা ও আঞ্চলিক উপপরিচালকদের এসব নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

অধিদপ্তর থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় মাঠ পর্যায়ের কোন-কোন কর্মকর্তা শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা কার্যালয়গুলো নিয়মিতভাবে পরিদর্শনের প্রয়োজন অনুভব করছেন না। কিন্তু সরকারের উদ্যোগে শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও শিক্ষা কর্মকর্তারা অত্যন্ত প্রশংসনীয়ভাবে টিভি ও অনলাইন ক্লাসে দ্রুত অভ্যস্থ ও দক্ষ হয়ে উঠছেন। ডিজিটাল লিটারেসির এই উত্তরণ যেন আরও ত্বরান্বিত হয় সে কারণে নতুনভাবে এবং নতুন উদ্যমে নিয়মিতভাবে শিক্ষা কার্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আকস্মিক পরিদর্শন করা অত্যাবশ্যক।

চিঠিতে আরো বলা হয়েছে, অঞ্চলগুলোর পরিচালক ও উপ-পরিচালকের নেতৃত্বে নিয়মিত মাসিক সভা, প্রতিষ্ঠান প্রধানরা ও শিক্ষকদের মাসে দুইবার সভা, প্রতিষ্ঠান প্রধান ও অভিভাবকদের সাথে মতবিনিময় সভা ইত্যাদি যথারীতি অনুষ্ঠিত হচ্ছে কিনা এবং বিভিন্ন প্রতিষ্ঠানে অনলাইন ক্লাস গ্রহণের ধরণ, বিভিন্ন বিষয়ে অনলাইনে নেয়া মোট ক্লাসের সংখ্যা এই বিষয়গুলোকে অন্তর্ভূক্ত করে নতুন স্বাভাবিক পরিস্থিতি বিবেচনায় এনে পূর্বের মনিটরিং তথ্য ছকে কিছুটা পরিবর্তন করা হয়েছে।

তাই, মাঠ পর্যায়ের কর্মকর্তাদের তার আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা কার্যালয়গুলো নিয়মিতভাবে আকস্মিক পরিদর্শন করে নতুন ছক অনুযায়ী তথ্য সফট কপি ইমেইলে ([email protected]) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সব অঞ্চল, জেলা, উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তাদের অনুসারে সমন্বিত মনিটরিং পরিকল্পনার আওতায় বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান এবং শিক্ষা অফিসগুলো নিয়মিত আকস্মিক পরিদর্শন করে বর্ণিত ঠিকানায় তথ্য পাঠানোর জন্যও নির্দেশ দেয়া হয়েছে চিঠিতে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত