ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

১৭ হাজার শিক্ষার্থী

জেএসসি-এসএসসিতে না পেলেও এইসএসসিতে পেয়েছে জিপিএ-৫

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২১, ১৫:৫৭  
আপডেট :
 ৩০ জানুয়ারি ২০২১, ১৬:২২

জেএসসি-এসএসসিতে না পেলেও এইসএসসিতে পেয়েছে জিপিএ-৫
এইচএসসি পরীক্ষার্থীদের উচ্ছ্বাস। ছবি সংগৃহীত

সদ্য ঘোষিত এইচএসসি ও সমমানের পরীক্ষায় সবাই পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৬১ হাজার ৮০৭ জন। ৯টি সাধারণসহ সব বোর্ডের সমন্বয়ে ঘোষিত ফলাফলে এ তথ্য পাওয়া গেছে। জেএসসি-এসএসসি ও সমমানের পরীক্ষার গড় করে এ ফলাফল ঘোষণা করা হয়েছে।

ঘোষিত ফলাফলে দেখা গেছে, জেএসসি ও এসএসসিতে জিপিএ-৫ না পেয়েও এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৪৩ জন। আগের বছর এ সংখ্যা ছিল আট হাজার ৫৭০ জন। এছাড়া ২০১৮ সালে চার হাজার ১৫৭ জন জিপিএ-৫ পেয়েছিল।

মূলত সাবজেক্ট ম্যাপিং করায় এ সুবিধা পেয়েছে এসব শিক্ষার্থীরা। তবে সাবজেক্ট ম্যাপিংয়ে অনেকে কাঙ্খিত নম্বরের অভাবে ৩৯৬ শিক্ষার্থী জিপিএ-৫ পায়নি। জিপিএ-৫ না পাওয়া শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের বেশি বলে জানান শিক্ষামন্ত্রী।

জেএসসি ও সমমানের ২৫ শতাংশ এবং এসএসসি ও সমমানের ৭৫ শতাংশ গড় করে এ ফলাফল ঘোষণা করা হয়েছে। ঘোষিত ফলাফল অনুযায়ী, আগের বছর মোট জিপিএ-৫ পেয়েছিল ৪৭ হাজার ২৮৬ জন। সে হিসেবে এবার অটোপাসে জিপিএ-৫ পেয়েছে তিনগুণেরও বেশি।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, এবার সবাই শতভাগ পাস করলেও গতবার পাস করে ৭৩.৯৩ শতাংশ। আর জিপিএ-৫ পাওয়ার হার গত বছর ৩.৫৪ শতাংশ হলেও এবার হয়েছে ১১.৮৩ শতাংশ। এবার ছাত্রদের মধ্যে ৭৮ হাজার ৪৬৯ জন এবং ছাত্রীদের মধ্যে ৮৩ হাজার ৩৩৮ জন জিপিএ-৫ পেয়েছে।

আরো পড়ুন

জিপিএ-৫: শীর্ষে ঢাকা, সর্বনিম্ন সিলেট​

সবাই পাস, জিপিএ-৫ এক লাখ ৬১ হাজার​

পরীক্ষার ফল নিয়ে বিরূপ মন্তব্য করবেন না

মার্চ-এপ্রিলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে পারে

যেভাবে দেখবেন এইচএসসির ফল​

বাংলাদেশ জার্নাল/একে/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত