ঢাকা, শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮ আপডেট : ২১ মিনিট আগে

প্রকাশ : ০৮ মার্চ ২০২১, ১৬:২৭

প্রিন্ট

সবাই পাবে না অনুদান

সবাই পাবে না অনুদান
ছবি প্রতীকী

প্রতিবেদক

মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। আর এ কারণে বিভিন্ন স্কুল-কলেজ, শিক্ষক, শিক্ষার্থীদের মধ্যে ২০২০-২১ অর্থবছরের রাজস্ব বাজেটের বিশেষ মঞ্জুরির অনুদানের টাকা বিতরণের উদ্যোগ নেয় সরকার।

এই অনুদান পাওয়ার অনলাইনে আবেদনের সময় প্রথমে দেয়া হয়েছিল গত ১৮ জানুয়ারি। ওইদিন মন্ত্রণালয়ের জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল- ১ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারির মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার বিস্তারিত নির্দেশনাও দেয়া হয়েছিল সেখানে।

সে সময় দেশের বেশ কয়েকটি জেলায় গুজব রটে- শিক্ষার্থীদের ১০ হাজার করে টাকা দেবে সরকার। যার ফলে হাজার হাজার শিক্ষার্থী এই টাকা পেতে স্কুল-কলেজে ভিড় জমান।

আজ সোমবার (৮ মার্চ) এ নিয়ে এক বিজ্ঞপ্তিতে শিক্ষা মন্ত্রণালয় গুজব বিষয়ক সতর্কীকরণ করেছে।

এতে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের অনুদান প্রদানের সংশোধিত নীতিমালা-২০২০ অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী, ছাত্র-ছাত্রীদের অনলাইনে আবেদনের আহ্বান করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, প্রত্যেক শিক্ষার্থীকে এ অনুদান দেয়া হবে না। আবেদন যাচাই-বাছাই করে সীমিত সংখ্যক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে অনুদান দেয়া হবে। এ বিষয়ে কোনো ধরনের গুজবে কান না দেয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

গতকাল রোববার (৭ মার্চ) অনলাইনে আবেদন গ্রহণের শেষ দিন ছিলো। কিন্তু কর্তৃপক্ষ আবেদনের সময় নতুন করে ১৫ মার্চ পর্যন্ত বৃদ্ধি করেছে।

শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের অনুদান বাবদ বরাদ্দের টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পাঠানো হবে। আর শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে বরাদ্দের টাকা ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে।

সরকারি এবং বেসরকারি এমপিওভুক্ত ও নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুরারোগ্য ব্যাধির চিকিৎসা, দৈব–দুর্ঘটনা এবং চিকিৎসার খরচের জন্য বিশেষ মঞ্জুরির অনুদান প্রাপ্তির আবেদন করতে পারবে। এক্ষেত্রে প্রতিবন্ধী, অসহায়, অসচ্ছল ও মেধাবী, অনগ্রসর সম্প্রদায়ের শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবে।

এছাড়া দেশের সব স্বীকৃতিপ্রাপ্ত বা এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান মেরামত ও সংস্কার, আসবাব তৈরি, খেলাধুলার সরঞ্জাম ক্রয়, পাঠাগার উন্নয়ন ও প্রতিষ্ঠানকে প্রতিবন্ধী শিক্ষার্থীবান্ধব করার জন্য বিশেষ মঞ্জুরির অনুদানের আবেদন করা যাবে। তবে বাছাইয়ের ক্ষেত্রে অনগ্রসর এলাকার অসচ্ছল শিক্ষাপ্রতিষ্ঠান অগ্রাধিকার পাবে। আর বেসরকারি স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীরা দুরারোগ্য ব্যাধি বা দৈব-দুর্ঘটনার জন্য মঞ্জুরির আবেদন করতে পারবেন।

যেভাবে আবেদন করতে হবে

অনুদানের টাকা পেতে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, শিক্ষক, কর্মচারী বা শিক্ষার্থীদের ১৫ মার্চের মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ওয়েবসাইট থেকে (এখানে ক্লিক করুন) অনলাইনে আবেদন করতে হবে।

‘শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের আর্থিক অনুদানের আবেদন ফরম’ বাটনে ক্লিক করে অনলাইনে আবেদন করতে বলা হয়েছে। অনুদান পেতে স্কুল-কলেজের শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রতিষ্ঠানপ্রধানের আর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিভাগীয় প্রধানের প্রত্যয়নপত্র আবেদনে সংযুক্ত করতে হবে। শিক্ষক-কর্মচারী ক্যাটাগরিতে আবেদনের ক্ষেত্রে চিকিৎসকের সনদ ও দৈব-দুর্ঘটনার স্বপক্ষের প্রমাণ সংযুক্ত করে আবেদন করতে হবে। আর শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য অনুদানের আবেদনের ক্ষেত্রে ম্যানেজিং কমিটির প্রত্যয়ন সংযুক্ত করতে হবে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত