ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

বিসিএস: লিখিত সিলেবাসে আংশিক পরির্বতন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২১, ২২:৫৩

বিসিএস: লিখিত সিলেবাসে আংশিক পরির্বতন
ফাইল ছবি

বিসিএসের লিখিত সিলেবাসে আংশিক পরির্বতন এনেছে বাংলাদেশ সরকারী কর্মকমিশন। সিলেবাসের বাংলাদেশ বিষয়াবলি অংশে পরির্বতন করে মুক্তিযুদ্ধ এবং পটভূমির নম্বর আলাদাভাবে নিদিষ্ট করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহম্মদ বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী লিখিত সিলেবাসের বাংলাদেশ বিষয়াবলিতে ২০০ নম্বরের পরীক্ষায় মুক্তিযুদ্ধ এবং এর পটভূমি অংশে নির্দিষ্টভাবে ৫০ নম্বরের প্রশ্ন থাকবে। অর্থাৎ এখন থেকে এ বিষয়ে ৫০ নম্বর নিদিষ্ট থাকবে।

মুক্তিযুদ্ধ এবং এর পটভূমি অংশে যা থাকছে

বাংলাদেশ বিষয়াবলিতে মুক্তিযুদ্ধ এবং এর পটভূমি অংশে ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের নির্বাচন, ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন, ১৯৬৮-৬৯ সালের গণ–অভ্যুত্থান, ১৯৭০ সালের সাধারণ নির্বাচন, ১৯৭১ সালের অসহযোগ আন্দোলন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, মুজিবনগর সরকারের গঠন ও এর কার্যাবলি, জাতিসংঘে বৃহৎ শক্তিগুলোর ভূমিকা, পাকিস্তান সেনাবাহিনীর আত্মসমর্পণ, স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন এবং বাংলাদেশ থেকে ভারতীয় সশস্ত্র বাহিনী প্রত্যাহার—এসব বিষয় থেকে ৫০ নম্বরের প্রশ্ন এবার নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

লিখিত পরীক্ষার মানবন্টন

সাধারণ ক্যাডারের জন্য মোট ৯০০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। এর মধ্যে বাংলা প্রথম পত্র (১০০), বাংলা দ্বিতীয় পত্র (১০০), ইংরেজি (২০০), বাংলাদেশ বিষয়াবলি (২০০), আন্তর্জাতিক বিষয়াবলি (১০০), গাণিতিক যুক্তি (৫০), মানসিক দক্ষতা (৫০), সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি ১০০ নম্বর।

বাংলাদেশ জার্নাল/একে/আরএ

  • সর্বশেষ
  • পঠিত