ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ঢাবিতে ঘ ইউনিট বহালে নীল দলের কমিটি গঠন

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২২, ০২:০৫  
আপডেট :
 ১৫ ফেব্রুয়ারি ২০২২, ০২:২৫

ঢাবিতে ঘ ইউনিট বহালে নীল দলের কমিটি গঠন
ছবি- প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক ভর্তি পরীক্ষায় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট বহাল রাখার দাবির প্রেক্ষিতে কমিটি গঠন করেছে ওই অনুষদের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীল দল। প্রশাসনের সাথে আলোচনা ও পরবর্তী করণীয় নির্ধারণ করতে এই কমিটি কাজ করবে।

সোমবার অনুষদের নীল দলের এক সভায় এই কমিটি গঠন করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন অনুষদের নীল দলের আহ্বায়ক ড. মো. রফিকুল ইসলাম।

এতে সামাজিক বিজ্ঞান অনুষদের নব-নির্বাচিত ডিন অধ্যাপক ড. জিয়া রহমানকে আহ্বায়ক করে সাবেক ডিন, প্রভোস্ট ও অনুষদের অন্যান্য শিক্ষকদের সমন্বয়ে ১৪ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

অনুষদের নীল দলের পক্ষ থেকে কমিটিতে আছেন আহ্বায়ক অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক সহকারী অধ্যাপক মো. ইমরান হোসেন ভূঁইয়া, সহকারী অধ্যাপক তাওহিদা জাহান।

সাবেক ডিনদের পক্ষ থেকে কমিটিতে আছেন সদ্য সাবেক ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, সাবেক ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভুঁইয়া। সিন্ডিকেট সদস্য হিসেবে আছেন অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদ।

কমিটিতে প্রভোস্টদের মধ্য থেকে রাখা হয়েছে রোকেয়া হলের প্রভোস্ট অধ্যাপক ড. জিনাত হুদা এবং মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক ড. মোহাম্মদ বিল্লাল হোসেনকে।

এছাড়া কমিটিতে আছেন সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দীন, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ তানজীমউদ্দিন খান, লোক প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক আবু হোসেন মুহম্মদ আহসান, জাপানিজ স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. দিলরুবা শারমিন, অপরাধ বিজ্ঞান বিভাগের প্রভাষক এ বি এম নাজমুস সাকিব।

এর আগে রোববার এই ইউনিট বহাল রাখার দাবিতে ‘সর্বদলীয় আন্দোলন কমিটি’ গঠন করেছিলেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ.ক.ম জামাল উদ্দিন। এই কমিটিতে অনুষদের আওয়ামী লীগ সমর্থক নীল দল ও বিএনপি সমর্থক সাদা দলসহ শিক্ষক প্রতিনিধি ও ছাত্র প্রতিনিধিদের রাখা হয়েছিল।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত