ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ঢাবি ক্যাম্পাসে সহাবস্থানে ছাত্রলীগ-ছাত্রদল

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ০৪ জুন ২০২২, ১৯:২৯

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ঢাবি ক্যাম্পাসে সহাবস্থানে ছাত্রলীগ-ছাত্রদল
ছবি: প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে পরীক্ষার্থীদের ফুল ও পানি দিয়ে শুভেচ্ছা জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল। এ সময় ক্যাম্পাসে ছাত্রলীগ ও ছাত্রদল শান্তিপূর্ণ সহাবস্থানে ছিলো।

শনিবার দুপুরে ছাত্রদল-ছাত্রলীগ সংঘর্ষের পর ১২ দিন বিতাড়িত থাকার পরে দ্বিতীয়বারের মতো ক্যাম্পাসে কোনো ধরণের সংঘর্ষ ছাড়া আসতে পেরেছে ছাত্রদল। কার্জন হল প্রাঙ্গনে পাশাপাশি অবস্থান করে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছে এই দুই সংগঠন।

দুপুর সোয়া ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক আকতার হোসেন ও সদস্য সচিব আমান উল্লাহ আমানের নেতৃত্বে ফুল হাতে শতাধিক ছাত্রদল নেতাকর্মী শিশু একাডেমির সামনে থেকে মিছিল নিয়ে দোয়েল চত্বর সংলগ্ন কার্জন হল গেইটে সামনে যান। ওইসময় সেখানে ফজলুল হক মুসলিম হল ছাত্রলীগের সভাপতি আনোয়ার হোসেন নাইম ও সাধারণ সম্পাদক আবু হাসিব মুক্তর নেতৃত্বে ভর্তিচ্ছুদের জন্য পানি নিয়ে অবস্থান করছিল ছাত্রলীগ। তবে তাদের মধ্যে কোনো ধরণের সংঘর্ষ ঘটেনি।

ওই সময় ঢাবি ছাত্রদলের নেতাকর্মীরা গেটের দুই পাশে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের মাঝে ফুল বিতরণ করেন এবং পাশাপাশি ছাত্রলীগের নেতাকর্মীরা শিক্ষার্থীদের মাঝে পানি বিতরণ করেন।

এ সময় ঢাবি ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক নাসির উদ্দিন নাসির, জহির রায়হান আহমেদ, খোরশেদ আলম সোহেল, এইচ এম আবু জাফর, সোহেল রানা, রিয়াদুর রহমান, রিয়াদুর রঞ্জু, আবু সুফিয়ান, শাফি ইসলাম, ফারুক আহমেদ, বায়জিদ হোসাইন, কেন্দ্রীয় ছাত্রদল নেতা সালেহ আদনান, ঢাবি ছাত্রদলের সদস্য রিয়াজ আনোয়ার আনোয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক আক্তার হোসেন বাংলাদেশ জার্নালকে বলেন, ‘আমাদের উপর ছাত্রলীগের হামলার চিত্র আপনারা দেখেছেন। আমাদের ৬ জন নেতাকর্মী আইসিউতে ছিল। কিন্তু বিগত দুইদিনে আমাদের কর্মসূচিতে কোনো ধরণের হামলা বা ঝামেলা হয়নি। এর একমাত্র কারণ ছাত্রলীগ এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের সদিচ্ছা। আতঙ্ক ছড়ানো নয়, বরং নিরাপদ ক্যাম্পাসই ছাত্রদলের অঙ্গীকার। নানা নির্যাতন সত্ত্বেও আমরা ফুল-কলম হাতে শিক্ষার্থীদের সামনে এসেছি।’ ক্যাম্পাসে সকল ক্রিয়াশীল সংগঠনের শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

উল্লেখ্য, এর আগে শনিবার বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে ‘গ’ ইউনিটের পরীক্ষার সময়ও দুপুরবেলা শিক্ষার্থীদের ফুল ও কলম দিয়ে শুভেচ্ছা জানিয়েছে বাংলাদেশ জাতিয়তাবাদী ছাত্রদল। সেদিনও কোনো ধরণের সংঘর্ষ-সংঘাত ঘটেনি।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত