ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ঢাবির ‘ঘ’ ইউনিটের পরীক্ষায় পাশের হার মাত্র ৮ দশমিক ৫৮ শতাংশ

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ০৫ জুলাই ২০২২, ১৩:৩০  
আপডেট :
 ০৫ জুলাই ২০২২, ১৩:৩৩

ঢাবির ‘ঘ’ ইউনিটের পরীক্ষায় পাশের হার মাত্র ৮ দশমিক ৫৮ শতাংশ
ছবি- প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। মঙ্গলবার দুপুর ১টায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে এই ফলাফল প্রকাশ করেন। এবারের পরীক্ষায় পাশের হার ৮ দশমিক ৫৮ শতাংশ। বাকি ৯১ দশমিক ৪২ শতাংশই অকৃতকার্য হয়েছে।

এ বছর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৭১ হাজার ২৬২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। যার মধ্যে কৃতকার্য হয়েছেন ৬ হাজার ১১১ জন। ভর্তির যোগ্য বিবেচিত এই ৬ হাজার ১১ জনের মধ্যে শেষ পর্যন্ত ১ হাজার ৩৩৬ জন মেধাক্রম অনুযায়ী ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি হতে পারবেন। এই ইউনিটে মোট ১ হাজার ৩৩৬ টি আসনের মধ্যে বিজ্ঞানে- ১০১১, বিজনেস স্টাডিজে- ২৯৭, মানবিকে ২৮ টি আসন রয়েছে।

বিভাগ পরিবর্তনের এই ইউনিটে ১২০ নম্বরের মধ্যে ১০৩ পেয়ে বিজ্ঞান শাখায় প্রথম হয়েছেন খন্দকার মোশাররফ হোসেন কলেজের শিক্ষার্থী অনন্য গাঙ্গুলি। মানবিক শাখায় ১০৩ দশমিক ৪৪ নম্বর পেয়ে প্রথম হয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থী মো. তানজিদ হাসান আকাশ। এবং ৯৩ নম্বর পেয়ে ব্যবসায় শিক্ষা শাখায় প্রথম হয়েছেন মাইলস্টোন কলেজের শিক্ষার্থী আয়শা জাহান সামিয়া।

ফলাফল জানা যাবে যেভাবে:

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে ড্যাশবোর্ডে প্রয়োজনীয় তথ্য দিয়ে অথবা রবি, এয়ারটেল, বাংলালিংক ও টেলিটক নম্বর থেকে DU GHA টাইপ করে ১৬৩২১ নম্বরে এসএমএস পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে।

পাসকৃত শিক্ষার্থীদের আগামী ৭ জুলাই, ২০২২ বিকাল ৩টা হতে ২৮ জুলাই, ২০২২ বিকাল ৫টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৮ জুলাই, ২০২২ হতে ২৪ জুলাই, ২০২২ তারিখের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

ফলাফল নিরীক্ষণের জন্য ১০০০ (এক হাজার) টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ১৭ জুলাই, ২০২২ হতে ২১ জুলাই, ২০২২ পর্যন্ত সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত