ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

শিগগিরই ৬০ হাজার শিক্ষক নিয়োগ, প্রস্তুতি নিচ্ছে এনটিআরসিএ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ জুলাই ২০১৮, ২১:২৮  
আপডেট :
 ২৩ জুলাই ২০১৮, ২২:১৯

শিগগিরই ৬০ হাজার শিক্ষক নিয়োগ, প্রস্তুতি নিচ্ছে এনটিআরসিএ

শিগগিরই বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসায় শিক্ষক নিয়োগের সার্কুলার জারি করা হবে। এ জন্য ব্যাপকভাবে প্রস্তুতি নিচ্ছে জাতীয় শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য দেন।

তিনি বলেন, বিভিন্ন মহলের বাধা, মামলাসহ নানা জটিলতায় পড়ে এনটিআরসিএ শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দিতে পারছিল না। সর্বশেষ ও প্রথমবারের মতো ২০১৬ সালের ৯ অক্টোবর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কেন্দ্রীয়ভাবে শিক্ষক নিয়োগের মেধাতালিকা প্রকাশ হয়। এরপর এখন পর্যন্ত আর দ্বিতীয় তালিকা প্রকাশ করতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়।

সোমবার শিক্ষাবিষয়ক সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইরাব) নবনির্বাচিত নেতাদের সঙ্গে মতবিনিময়কালে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, সারা দেশে বর্তমানে প্রায় ৩৮ হাজার বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসা আছে। এসব প্রতিষ্ঠানে গত দুই বছর ধরে (সহকারি শিক্ষক ও প্রভাষক) শিক্ষক নিয়োগ বন্ধ আছে। এর মধ্যে মৃত্যু, পদত্যাগসহ নানা কারণে ওইসব প্রতিষ্ঠানে ৬০ হাজার শিক্ষকের পদ বর্তমানে খালি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, এবার সেসব পদ পূরণ করা হবে। কারণ অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে ধারাবাহিক আলোচনার পরিপ্রেক্ষিতে অর্থপ্রাপ্তির আশ্বাস পাওয়া গেছে।

তিনি জানান, ইচ্ছা থাকা সত্ত্বেও সম্পদের সীমাবদ্ধতার কারণে গত ৮ বছর ধরে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে পারিনি। তবে এবার কেবল যোগ্য প্রতিষ্ঠান এবং দক্ষ শিক্ষকরাই এমপিওর জন্য বিবেচিত হবেন। মেধাতালিকার বাইরে অন্য কোনো তালিকা থেকে এমপিও দেয়া হবে না।

মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তৃতা করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন।

আরো পড়ুন: কুপ্রস্তাবে রাজি না হওয়ায় শিক্ষিকার শ্লীলতাহানি

শিক্ষক নিয়োগ পরীক্ষায় নকল সরবরাহ, অধ্যক্ষ কারাগারে

বাংলাদেশ জার্নাল/জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত