ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

নিরাপত্তা শঙ্কায় ভাসানী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

  মাভাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশ : ১৮ আগস্ট ২০১৮, ১৮:১৭

নিরাপত্তা শঙ্কায় ভাসানী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

ঈদের ছুটিতে নিরাপত্তা শঙ্কায় ভুগছে টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে ছুটির উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের ক্লাস পরীক্ষাসহ সবধরনের কার্যক্রম বন্ধ থাকলেও আবাসিক হলগুলো খোলা রয়েছে। প্রিয়জনের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে বাড়ির উদ্দেশ্যে হলত্যাগ করেছেন অধিকাংশ শিক্ষার্থী। খুব অল্পসংখ্যক শিক্ষার্থী এখনো হলে অবস্থান করছেন। পুরো ক্যাম্পাসজুড়েই বিরাজ করছে সুনসান নীরবতা।

হলগুলোতে অবস্থানরত শিক্ষার্থীরা জানিয়েছেন, ক্যাম্পাস ফাঁকা হওয়ার সঙ্গে সঙ্গে বাড়ছে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা বিঘ্নের আশঙ্কা। আগে থেকেই ক্যাম্পাসে বহিরাগতদের আনাগোনা ছিল চোখে পড়ার মতো। বহিরাগত ছাড়াও চুরি, মাদকসেবী ও ছিনতাইকারী দলতো আছেই।

এছাড়া ক্যাম্পাসের সেকেন্ড গেহট সংলগ্ন দোকান মালিকদের কাছেও সব সময় জিম্মি হয়ে থাকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সামান্য একটু কথা কাটাকাটি হলেই মারধর করা হয়। বিগত বছরগুলোতে শিক্ষার্থীরা একাধিকবার মারধরের শিকার হয়েছে এসব দোকান মালিকদের কাছে। তাছাড়া ক্যাম্পাসে বহিরাগতরা সহজেই ক্যাম্পাসে প্রবেশ করে আড্ডা জমাতে পারেন। বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখার খুব একটা নজরদারি না দেয়ায় মাঝে মাঝে এদের কাছে ছিনতাই ও হেনস্থার শিকার হতে হয় সাধারণ শিক্ষার্থীদের। এজন্য অধিকাংশ শিক্ষার্থী প্রক্টোরিয়াল বডির টহলের অপর্যাপ্ততাকেই দায়ী করেন।

নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষার্থী জানান, ঈদের সময়টাতে আমরা যারা হলে থাকি তাদের প্রচণ্ড নিরাপত্তাহীনতায় ভুগতে হচ্ছে। সার্বক্ষণিক একটা ভয় কাজ করে যে, কখন কে এসে কি করে!

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সঞ্জয় সাহা বলেন, ছুটির সময়ে ক্যাম্পাসে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। অতিরিক্ত নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়েছে এবং প্রক্টরিয়াল বডি প্রতিদিন ক্যাম্পাসজুড়ে টহল দিচ্ছে।

বাংলাদেশ জার্নাল/কেএস/বিএন

  • সর্বশেষ
  • পঠিত