ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

অনিয়মের খোঁজ-খবর নিচ্ছেন শিক্ষা উপমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৯, ১৩:২১

অনিয়মের খোঁজ-খবর নিচ্ছেন শিক্ষা উপমন্ত্রী

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, আমাদের প্রচলিত শিক্ষা ব্যবস্থায় কর্মমুখী এবং বৃত্তিমূলক শিক্ষার ওপর জোর দিতে হবে। কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে হবে। এতে আমাদের অর্থনৈতিক উন্নতি আরো ত্বরান্বিত হবে।

চট্টগ্রামের নিবেদিত প্রাণ রাজনীতিক মহিউদ্দিন চৌধুরীর পুত্র, আওয়ামী লীগের ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী তরুণ রাজনীতিক হিসেবে তিনি ইতিমধ্যে সবার নজর কেড়েছেন। একাদশ সংসদ নির্বাচনে তিনি চট্টগ্রাম-৯ আসনে জয়লাভ করে সংসদ সদস্য হয়েছেন। গত ৭ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন তিনি।

উপমন্ত্রীর দায়িত্ব পেয়ে তিনি শিক্ষা মন্ত্রণালয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের কাজকর্ম সম্পর্কে গত কয়েক দিন ধারণা নিয়েছেন। ইতিমধ্যে ঢাকার বিদেশি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কার্যপদ্ধতি এবং দেশি শিক্ষায় তাদের অবদান কতটা সে সম্পর্কে খোঁজ-খবর নিচ্ছেন বলে জানা গেছে। এছাড়াও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরসহ শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন প্রতিষ্ঠানের অনিয়ম সম্পর্কে জানার চেষ্টা করছেন।

একান্ত আলাপচারিতায় মহিবুল হাসান চৌধুরী বলেন, বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার অনেক বিকাশ ঘটেছে, প্রয়োজনীয় শিক্ষা অবকাঠামোও তৈরি হয়েছে। দেশে আগের চেয়ে শিক্ষার্থী যেমন বেড়েছে তেমনি শিক্ষা প্রতিষ্ঠানও বেড়েছে অনেক। দেশে এখন মানসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যাও কম নয়। এখন আমাদের প্রযোজন কর্মমুখী ও বৃত্তিমূলক শিক্ষা ব্যবস্থাকে সামনে নিয়ে আসা। একই সঙ্গে শিক্ষার কাঙ্খিত মান অর্জনের দিকেও আমাদের মনযোগ দিতে হবে। তিনি উন্নত দেশের শিক্ষা ব্যবস্থার উদাহরণ দিয়ে বলেন, উন্নত দেশগুলোতে প্রয়োজন অনুযায়ী বিষয়ভিত্তিক শিক্ষার্থী তৈরি করা হয়। আমাদের দেশেও এখন সেই প্রচেষ্টা শুরু করতে হবে।

তিনি বলেন, আমাদের শিল্প ক্ষেত্রে বিভিন্ন বিষয় অনুযায়ী দক্ষ লোকের অভাব আছে বলে প্রায়ই অভিযোগ শোনা যায়। যেমন গার্মেন্ট খাতে দক্ষ কর্মী নেই বলে আমাদের প্রতিবেশী ভারত, শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশ থেকে দক্ষ কর্মী আনা হয়। এর ফলে আমাদের অনেক বিদেশি মুদ্রা খবচ হচ্ছে। আমাদের দেশে এ বিষয়ে দক্ষ কর্মী করতে পারলে অনেক বেশি টাকা বেতন দিয়ে বিদেশ থেকে লোক আনতে হবে না। একইভাবে মধ্যপ্রাচ্যে বিষয়ভিত্তিক দক্ষ কর্মী প্রয়োজন বলে উল্লেখ করে শিক্ষা উপমন্ত্রী বলেন, এসব বিষয় বিবেচনায় নিয়ে আমাদের এখন নতুনভাবে ভাবতে হবে কারিগরি শিক্ষার বিকাশ কিভাবে করা যায়।

মহিবুল হাসান চৌধুরী বলেন, পৃথিবী এখন প্রযুক্তিনির্ভর হয়ে যাচ্ছে। প্রযুক্তিগত উন্নয়ন ছাড়া দেশের আর্থ-সামাজিক উন্নতি সম্ভব নয়। এজন্য প্রযুক্তিনির্ভর শিক্ষার দিকে আমাদের নতুন প্রজন্মকে এগিয়ে নিতে হবে। তা হলেই আমরা একটি আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশের উন্নয়ন করতে পারবো অন্যদিকে মানুষের কর্মসংস্থানও অনেক বাড়বে। এজন্য প্রযুক্তি শিক্ষার আরো বিকাশের চিন্তা করতে হবে আমাদের।

শিক্ষা উপমন্ত্রী বলেন, একই সঙ্গে আমাদের শিক্ষা ব্যবস্থায় অনিয়ম কমিয়ে আনতে হবে। সরকার শিক্ষা ক্ষেত্রে আগের কোন সময়ের চেয়ে বেশি জোর দিলেও বিভিন্ন প্রতিষ্ঠানের অনিয়মের কারণে শিক্ষার্থী ও শিক্ষা সংশ্লিষ্টরা তার সুফল ঠিকমতো পাচ্ছেন না বলে অনেক অভিযোগ পাওয়া যায়। শিক্ষার মান বৃদ্ধির দিকে নজর দেয়ার পাশাপাশি আমাদের শিক্ষা বিষয়ক প্রতিষ্ঠানের অনিয়ম কমিয়ে আনতে হবে। সে চেষ্টা আমরা করবো।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত