ঢাকা, শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ ঘন্টা আগে
শিরোনাম

৩৮তম বিসিএস প্রিলি. প্রস্তুতি: বাংলা ভাষা ও সাহিত্য সাজেশন্স

৩৮তম বিসিএস প্রিলি. প্রস্তুতি: বাংলা ভাষা ও সাহিত্য সাজেশন্স

৩৮ তম বিসিএস প্রিলিমিনারি প্রতিযোগী ভাই- বোনদের প্রতি আন্তরিক প্রীতি ও নিরন্তন শুভেচ্ছা জানিয়ে শুরু করছি। বিসিএস প্রিলিমিনারি পরীক্ষাতে বাংলা সাহিত্য অংশ থেকে ২০ এবং ব্যাকরণ অংশ থেকে ১৫ নম্বর সহ মোট ৩৫ নম্বরের প্রশ্ন হয়। এ বছর সবচেয়ে রেকর্ড সংখ্যক (প্রায় ৪ লক্ষ) প্রতিযোগী এ স্বপ্নের পরীক্ষায় অংশ নিচ্ছে। প্রতিযোগীদের সংখ্যা অনেক বেশি মনে হলেও মূল প্রতিযোগী কিন্তু ৭%-৮% অর্থাৎ ( ৩০০০০-৩৫০০০ ) হাজার। কষ্ট করে প্রস্তুতি নেওয়ার পরেও তাদের মধ্যে অনেকে বাদ পড়েন ১/২ নম্বরের জন্য। তাই প্রতিটি বিষয়ের মতোই বাংলাকেও গুরুত্ব দিতে হবে ( কেননা গণিতের একটি কঠিন প্রশ্নের জন্য যেমন ১ নম্বর তেমনি বাংলার জন্যও ১ নম্বর বরাদ্ধ থাকে)। একটি কথা অবশ্যই মনে রাখবেন পড়াশোনা না করে বা আন্তাজে বৃত্ত ভরাট করে কেউ কখনো প্রিলিমিনারিতে টিকে না বা ক্যাডার হতে পারে না)

বাংলা সাহিত্য

বিসিএস প্রিলিমিনারিতে বাংলা সাহিত্য অংশ থেকে ২০ নম্বরের প্রশ্ন হয়। প্রাচীন এবং মধ্যযুগ থেকে ০৫ নম্বর এবং আধুনিক যুগ থেকে ১৫ নম্বরের প্রশ্ন আসে। প্রাচীন যুগ থেকে শুরু করে আধুনিক যুগ পর্যন্ত অসংখ্য বিষয় আছ্ যেসব বিষয় থেকে প্রশ্ন আসে না(

মনে রাখবেন যে কোন প্রতিযোগীতামূলক পরীক্ষাতে আপনি কী পড়বেন তার চেয়ে গুরুত্বপূর্ণ হলো কী কী বাদ দিবেন বা কম গুরুত্ব দিবেন)। তাই যে সকল বিষয় গুরুত্বপূর্ণ (বার বার প্রশ্ন আসে) যে গুলো বেশি গুরুত্ব দিয়ে পড়বেন।

বাংলা সাহিত্য অংশে ভালো করার জন্য যে কাজ গুলো অবশ্যই করবেন:

১. যে কোন বই থেকে বিগত বিসিএস এর প্রশ্নগুলো ব্যাখ্যাসহ ভালো করে পড়ে ফেলুন।

২. মুক্তিযুদ্ধ এবং ভাষা আন্দোলন ভিত্তিক রচনাগুলো বেশি গুরুত্ব দিয়ে পড়ুন।

৩. বাংলা সাহিত্যের যুগ বিভাগ সম্পর্কে ভালো করে জানুন।

৪. বাংলা সাহিত্যের প্রথম যে রচনা গুলো আছে সে গুলো পড়ুন। ( যেমন- বাংলা সাহিত্যের প্রথম ইতহাস গ্রন্থ কোনটি? এর গ্রন্থগারের নাম, প্রথম উপন্যাস কোনটি?…)

৫. কবি সাহিত্যিকদের উপাধি এবং ছদ্মনাম।

৬. বিভিন্ন পত্রিকার সম্পাদক ও প্রকাশকাল। ( যেমন- দিকদর্শন, বঙ্গদর্শন, শিখা, কল্লোল, সবুজপত্র ইত্যাদি)

৭. গুরুত্বপূর্ণ রচনাগুলোর চরিত্র এবং সংলাপ।

৮. বিভিন্ন লেখকের গুরুত্বপূর্ণ ১/২ টি লেখা আছে সেগুলো পড়ে নিবেন। ( যেমন, পালামৌ, তিতাস একটি নদীর নাম)

৯. সম্প্রতি আলোচিত বা পুরস্কৃত কোন গ্রন্থ থাকলে এবং কোন লেখক প্রয়াত হলে তার লেখাগুলো।

১০. ছন্দ এবং অলংকার (সংক্ষেপে)।

প্রাচীন এবং মধ্যযুগ:

চর্যাপদ: হরপ্রসাদ শাস্ত্রী, সুনীতিকুমার চট্টোপাধ্যায়, কাহ্নপা, লুইপা, ভুসুকুপা; শ্রীকৃজ্ঞকীর্তন: চন্ডীদাস, বিদ্যাপতি, আলাওল, ভারতচন্দ্র, লোক সাহিত্য, বৈষ্ম পদাবলী, মঙ্গল কাব্য।

আধুনিক যুগের গুরুত্বপূর্ণ বিয়য় এবং সাহিত্যিক:

ফোর্ট উইলিয়াম কলেজ, ঢাকা মুসলিম সাহিত্য সমাজ, বাংলা একাডেমি, হিন্দু কলেজ এবং ইয়ংবেঙ্গল, কল্লোলযুগ, রাজা রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, মাইকেল মধুসূদন দত্ত, মীর মশাররফ হোসেন, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, দীনবন্ধু মিত্র, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, জীবনানন্দ দাশ, রোকেয়া সাখাওয়াত হোসেন, আবুল মনসুর আহমদ, জহির চৌধুরী, মুনীর চৌধুরী, সৈয়দ ওয়ালীউল্লাহ, মানিক বন্দ্যোপাধ্যায়, জসীম উদ্দীন, শওকত ওসমান, শামসুর রাহমান, আহাম্মদ শরীফ, আহাম্মদ ছফা, হুমায়ুন আজাদ, হুমায়ুন আহমেদ, সৈয়দ মজতবা আলী, আখতারুজ্জামান ইলিয়াস, রশীদ করিম, সৈয়দ শামসুল হক, সেলিম আল দীন, সেলিনা।

সহায়ক গ্রন্থ-

ক. লাল নীল দীপাবলী- ড. হুমায়ুন আজাদ

খ. বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা- ড. সৌমিত্র শেখর

গ. এমপি-৩ জর্জের বাংলা

ঘ. শীকর বাংলা ভাষা ও সহিত্য- মোহসীনা নাজিলা

ঙ. অ্যাসিওরেন্স ডাইজেস্টের বাংলা অংশ

বাংলা ব্যাকরণ

বিসিএস প্রিলিমিনারিতে বাংলা ব্যাকরণ অংশ থেকে ১৫ নম্বরের প্রশ্ন হয়। এ জন্য নবম- দশম শ্রেণির বোর্ড ব্যাকরণ বইটি অত্যন্ত গুরুত্ব সহকারে পড়বেন। বিশেষভাবে বিভিন্ন বিষয় পড়ার সময় উদাহরণগুলো ভালোভাবে পড়ে নিবেন। যেমন সন্ধি বা সমাস পড়ছেন সাথে সাথে উদাহরণগুলো ভালো করে পড়ে নিন। আবার ব্যতিক্রম যে বিষয়গুলো আছে যেগুলো গুরুত্ব সহকারে পড়ে নিন।

এছাড়া ব্যাকরনের যে বিষয়গুলো বেশি গুরুত্ব দিয়ে পড়বেন; সেগুলো হলো:- অক্ষর, ধ্বনি, বর্ণ, শব্দ, মিশ্র শব্দ, সন্ধি, সমাস, প্রত্যয়, পদ, বানান শুদ্ধিকরণ, প্রয়োগ- অপপ্রয়োগ, বাগধারা, পরিভাষা, সমার্থক শব্দ, বিপরীতার্থক শব্দ, উপসর্গ, ধ্বনি পরিবর্তন, বাক্য, ন-ত্ব বিধান, ষ-ত্ব বিধান।

সহায়ক গ্রন্থ:

ক. বাংলা ব্যাকরণ ও নির্মিতি- মনীর চৌধুরী (নবম-দশম শ্রেণি)

খ. ভাষা শিক্ষা- ড. হায়াৎ মামুদ

লেখক

মো: শাহিন আলম

প্রভাষক

গৌরিপুর সরকারি কলেজ, ময়মনসিংহ

সূত্র: জবস্টাডি

  • সর্বশেষ
  • পঠিত