ঢাকা, শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৯, ২১:১৬

প্রিন্ট

প্রাথমিক শিক্ষা নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী

প্রাথমিক শিক্ষা নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী
অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষার মান উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে। শিক্ষার মান আগের থেকে অনেক উন্নতি হয়েছে। ডিজিটাল বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাওয়ার জন্য সরকার প্রযুক্তি শিক্ষার ওপর গুরুত্বারোপ করছে।

বৃহস্পতিবার সংসদে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি প্রাথমিক শিক্ষার কথা উল্লেখ্য করে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু সকল প্রাথমিক বিদ্যালয় একযোগে জাতীয়করণ করেছিলেন। আমরা প্রত্যেকটা স্কুল যাতে উন্নত হয় সে ব্যবস্থা নিয়েছি। সারাদেশে ডিজিটাল স্কুলের ব্যবস্থা করেছি। প্রাথমিক স্কুলে ছেলে মেয়েরা যাতে ভালোভাবে পড়াশোনা করতে পারে সে লক্ষ্যে যা যা করার করেছি। প্রত্যেক স্কুলে কম্পিউটার শিক্ষা দেয়ার জন্য ভ্যানে করে লোক খুঁজে তার ট্রেনিংয়ের ব্যবস্থা করছি। শিক্ষার্থীরা যাতে পড়াশোনায় উৎসাহী হয় সেজন্য এককোটি ত্রিশ হাজার মোবাইল সিমে একাউন্ট খুলে বৃত্তি প্রদান করছি।

তিনি আরো বলেন, শিক্ষার মান উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে। শিক্ষার মান আগের থেকে অনেক উন্নতি হয়েছে। ডিজিটাল বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাওয়ার জন্য সরকার প্রযুক্তি শিক্ষার ওপর গুরুত্বারোপ করছে।

কম্পিউটার শিক্ষার যাতে উন্নতি হয়, শিক্ষার্থীরা যাতে প্রযুক্তির শিক্ষা লাভ করতে পারে সে লক্ষে ভ্যানে ঘুরে ঘুরে শিক্ষার্থীদের কম্পিউটার শিক্ষা দেয়া হচ্ছে।

শিক্ষার্থীদের ঝড়ে পড়া রোধে কাজ করছে সরকার। মেয়েদের শিক্ষার মান উন্নয়ন এবং ঝড়ে পড়া রোধে কাজ করে যাচ্ছে সরকার।

বর্তমান সরকার ২ কোটি ৩ লক্ষ শিক্ষার্থীকে বৃত্তি দিচ্ছে। এর মধ্যে ১ কোট ২০ লাখ শিক্ষার্থীর বৃত্তির টাকা তাদের মায়েদের মোবাইলে পাঠয়ে দেয়া হয়।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত