ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬ আপডেট : ৫ ঘন্টা আগে English

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৩১

প্রিন্ট

চতুর্থ দিনের মতো চলছে আন্দোলন, উত্তাল ক্যাম্পাস

চতুর্থ দিনের মতো চলছে আন্দোলন, উত্তাল ক্যাম্পাস
প্রতীকী ছবি
গোপালগঞ্জ প্রতিনিধি

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বাবিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিনের পদত্যাগের এক দফা দাবীতে চতুর্থ দিনের মত বিরতিহীন আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

আন্দোলনের মুখে গতকাল শনিবার সকালে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে সকাল ১০টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেয়া হলেও অধিকাংশ শিক্ষার্থী হল ছাড়েননি। তবে কিছু সংখ্যক ছাত্রী হল ছেড়েছে।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিনের পদত্যাগের এক দফা দাবীতে চতুর্থ দিনের মত বিরতিহীন আন্দোলন চালিয়ে যাচ্ছে শিক্ষার্থীরা। সকাল থেকে বিভিন্ন স্থান থেকে মিছিল সহকারে শিক্ষার্থীরা ক্যাম্পাসে এসে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে আন্দোলন করছেন। বেলা বাড়ার সাথে সাথে আন্দোলন স্থানে শিক্ষার্থীদের উপস্থিতি বাড়তে থাকে।

শনিবার (২১ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয়া হলেও অধিকাংশ শিক্ষার্থীই সে আদেশ মানেনি। তারা তাদের আন্দোলন অব্যাহত রেখেছে। এদিকে ক্যাম্পাসের বাইরে বিভিন্ন স্থানে শনিবার বহিরাগতদের হামলায় ২০ শিক্ষার্থী আহত হওয়ার ঘটনার পর শিক্ষার্থীরা আবোরো হামলার আশঙ্কা করছে। এ হামলার ঘটনার প্রতিবাদে সহকারী প্রক্টর মোঃ হুমায়ূন কবীর পদত্যাগ করেন।

এ হামলার ঘটনায় ইলেক্ট্রিক্যাল এ্যন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের ডীন প্রফেসর ড. আব্দুর রহিমকে প্রধান, আইন বিভাগের ডীন আঃ কুদ্দুছ মিয়াকে সদস্য সচিব ও ড. সামচুল আরেফিনকে সদস্য করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদেরকে তদন্ত করে আগামী ৫ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। ক্যাম্পাস উত্তাল থাকায় ক্যাম্পাসসহ বিভিন্ন স্থানে পুলিশ মোনায়েন করা হয়েছে।

শিক্ষার পরিবেশ সৃষ্টি করতে দ্রুত ভিসি পদত্যাগসহ অনিয়ম ও দূর্নীতির তদন্ত করে ব্যবস্থা নেবে সরকার এমনটাই চাওয়া আন্দোলনরত ও সাধারণ শিক্ষার্থীদের।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত