ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

সাবেক ভিসি নাসিরের বিরুদ্ধে দুদকের তদন্ত শুরু

  গোপালগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৯, ১৫:৫৮  
আপডেট :
 ১৯ নভেম্বর ২০১৯, ১৬:০৩

সাবেক ভিসি নাসিরের বিরুদ্ধে দুদকের তদন্ত শুরু

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাবেক ভিসি খোন্দকার নাসিরউদ্দিনের বিরুদ্ধে ঘুষ, দুর্নীতি, ভর্তি বাণিজ্য, নিয়োগ বাণিজ্যসহ বিভিন্ন অনিয়মের তদন্ত শুরু করেছে দুর্নীতি দমন কমিশন।

মঙ্গলবার (১৯ নভেম্বর) সকাল ১০টায় দুর্নীতি দমন কমিশন প্রধান কার্যালয়, ঢাকা-র পরিচালক শেখ মোঃ ফানাফিল্যা গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পৌঁছান। এ সময় তিনি সাবেক ভিসি খোন্দকার নাসিরউদ্দিনের সময়কার ভর্তি ও নিয়োগ বাণিজ্যসহ বিভিন্ন বিষয়ে যে সব অনিয়মের অভিযোগ ওঠে তার বিষয়ে খোঁজ-খবর নেন এবং বিভিন্ন কাগজপত্র সংগ্রহ করেন।

পরে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সাথে তিনি কথা বলেন এবং তাদেরকে একটি করে ফরম দেন। ওই ফরমে সাবেক উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতির কোন তথ্য থাকলে লিখিতভাবে সেগুলো জানাতে বলা হয়েছে।

এছাড়া বিভিন্ন সময়ে যেসব নির্মাণ কাজ হয়েছে সেসব বিষয়েও ব্যাপক অনুসন্ধান করেন। আগামীকাল বুধবারও সাবেক উপাচার্যের মেয়াদকালে পরিচালিত কর্মকাণ্ডের তদন্ত করবেন বলে জানান তিনি।

এদিকে, সাবেক উপাচার্য নাসিরউদ্দিনের সময়কালে বিভিন্ন কাজ সরেজমিনে পরিমাপ গ্রহণে গোপালগঞ্জ গণপূর্ত বিভাগের প্রকৌশলীদের নিয়ে একটি টিম গঠন করা হয়েছে। এছাড়া শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ও বন বিভাগের কর্মকর্তাদেরকে তদন্ত কাজে সহযোগিতা করার জন্য উপস্থিত থাকতে বলা হয়।

এর আগে গতকাল সোমবার পরিচালক ফানাফিল্যা স্বাক্ষরিত বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য মোঃ শাহজাহানকে পাঠানো এক ই-মেইল বার্তায় জানানো হয়েছে, ১০৫ কোটি টাকার উন্নয়ন প্রকল্প রিভাইজ করে ২৫৬ কোটি হয়েছে। উক্ত প্রকল্পে কি কি কাজ বাস্তবায়িত হয়েছে তার তালিকা ও সংশ্লিষ্ট কাগজপত্র, ২০১৮-২০১৯ শিক্ষা বর্ষে ছাত্র-ছাত্রী ভর্তি সংক্রান্ত তথ্যাবলী, সাবেক উপাচার্য নাসির উদ্দিন এর সময়কালে নিয়োগ ও আপগ্রেডেশান সংক্রান্ত যাবতীয় তথ্যাবলী, খুলনা শীপ ইয়ার্ড ও নারায়ণগঞ্জ ডকইয়ার্ডকে প্রদত্ত কার্যাদেশ সংক্রান্ত যাবতীয় তথ্য ও কাগজ পত্রাদী এবং সিএসই বিভাগের শিক্ষক মোঃ আক্কাস আলীর ব্যক্তিগত নথি বিষয়ে তথ্য দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, নানা অনিয়ম, দুর্নীতি, ভর্তি বাণিজ্য, স্বেচ্ছাচারিতা, নারী কেলেঙ্কারিসহ নানা অভিযোগে শিক্ষার্থীদের টানা ১২ দিনের আন্দোলনের মুখে সাবেক উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিন গত ৩০ সেপ্টেম্বর পদত্যাগ করেন।

বাংলাদেশ জার্নাল/এসবি

  • সর্বশেষ
  • পঠিত