ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

মে নয়, ফেব্রুয়ারিতেই হল খুলতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২১, ১৭:০৫

মে নয়, ফেব্রুয়ারিতেই হল খুলতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম
ফেব্রুয়ারিতেই হল খুলে দেয়ার সিদ্ধান্ত নিতে আল্টিমেটাম

মার্চে কিংবা মে মাসে নয়, ফেব্রুয়ারিতেই হল খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়ার জন্য ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবি, করোনার কারণে তাদের ইতোমধ্যে এক বছর সেশনজট হয়েছে। ক্যাম্পাস খুলতে দেরি করলে আরো বেশি সেশনজটে পরবেন তারা। তাই আর আর বিলম্ব না করে এখনেই হল খুলো দিতে হবে।

এর আগে বিকেলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রেস ব্রিফিংয়ে বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হলগুলো খুলবে ১৭ মে, ক্লাস শুরু ২৪ মে। যারা হলে উঠে গেছে, তাদের নেমে যাওয়ার আহ্বান জানান তিনি। তবে শিক্ষার্থীরা মে মাসে নয়, ফেব্রুয়ারিতেই উঠতে চায় হলে।

সোমবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ দাবিতে ছাত্র সমাবেশ করে তারা। ছাত্র সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল নিয়ে ভিসির কার্যালয়ে যায় শিক্ষার্থীরা। সেখানে এ দাবিতে স্মারকলিপি প্রদান করে তারা।

আরও পড়ুন: তালা ভেঙে হলে ঢাবি শিক্ষার্থীরা

মানববন্ধনে অংশ নেয় বিভিন্ন আবাসিক হলের দুই শতাধিক শিক্ষার্থী। মানববন্ধনে ‘এক দফা এক দাবি, হল খুলবে ফেব্রুয়ারী’; ‘আমাদের দাবি মানতে হবে, নইলে তালা ভাঙতে হবে’; ‘খোলোরে খোলো, হলের তালা খোলো’ ইত্যাদি স্লোগান দেয় শিক্ষার্থীরা।

আন্দোলনকারীদের মুখপাত্র জুনাইদ হুসেইন খান বলেন, সেশনজট যাতে আর দীর্ঘায়িত না হয়, সেজন্য মার্চ থেকেই যাতে হল খুলে দেয়া হয়। আমরা মার্চ থেকে হলে উঠতে চাই। করোনার কারণে ইতোমধ্যে এক বছর নষ্ট হয়ে গেছে। কোথাও সঠিক নিয়ম নীতি মানা হচ্ছে না। দীর্ঘদিন ধরে শিক্ষা প্রতিষ্ঠানে বিরাজমান অচলাবস্থা বজায় রাখবার এখন আর কোনাে যৌক্তিক কারণ নেই।

শিক্ষার্থীরা বলেন, আমরা চাই প্রশাসন বসে একটি সিদ্ধান্ত নিক। আমরা ২৪ বা ৪৮ ঘণ্টার আলটিমেটাম দিচ্ছি না, কারণ প্রশাসনিক অনেক বিষয় আছে। ৭২ ঘণ্টার আলটিমেটাম দিচ্ছি। এর মধ্যে মার্চে হল খোলার বিষয়ে লিখিতভাবে নোটিশ দিতে হবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত