ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

এলডিসি থেকে উত্তরণে ছাত্রলীগের আনন্দ র‌্যালি

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ০২ মার্চ ২০২১, ১৯:৫২

এলডিসি থেকে উত্তরণে ছাত্রলীগের আনন্দ র‌্যালি
ছবি: প্রতিনিধি

স্বল্পোন্নত দেশের তালিকা (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশের কাতারে স্বীকৃতি পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিবাদন জানিয়ে আনন্দ র‌্যালি করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

১৯৭৫ সাল থেকে স্বল্পোন্নত দেশের কাতারে থাকা বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তরণে সিডিপির সব শর্ত পূরণ করে ২০১৮ সালে। এরপর স্বল্পোন্নত দেশে উত্তরণের তিনটি সূচক পর্যালোচনা করে গত ২৬ ফেব্রুয়ারি চূড়ান্ত সুপারিশ দেয় জাতিসংঘ। ২০২৬ সালে বাংলাদেশ এলডিসি থেকে পুরোপুরি বের হয়ে যাবে।

মঙ্গলবার দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে এই র‌্যালি বের করেন ছাত্রলীগের নেতা-কর্মীরা। র‌্যালিটি কেন্দ্রীয় শহীদ মিনারের সড়ক ঘুরে টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশরত্ন থেকে বিশ্বরত্ন হিসেবে আখ্যায়িত করে ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন ‘মাননীয় প্রধানমন্ত্রী নেতৃত্বে আমরা উন্নয়নশীল দেশের কাতারে স্থান করে নিয়েছি। তবে আমরা যখন দেশকে উন্নয়নের শীর্ষস্থানে নিয়ে এসেছি, ঠিক সেই সময়ে একটি পক্ষের চুলকানি শুরু হয়েছে, তাদের ঘুম হারাম হয়ে গেছে। তারা দিবাস্বপ্ন দেখেছিলো সরকার হঠানোর। এত সহজ না। বাংলাদেশের ইতিহাস বঙ্গবন্ধুর ইতিহাস, ছাত্রলীগের ইতিহাস। সেই ইতিহাসের অংশ হিসেবে বঙ্গবন্ধুর কন্যা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। পাকিস্তানের প্রেতাত্মারা এখানে স্থান পাবে না।’

ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, ‘বাংলাদেশ যখন আজকে উন্নয়নের জোয়ারে ভাসছে, যখনই আমরা কোনো সুখবর পাই, তখনই তাদের চুলকানি শুরু হয়। আপনারা দেখেছেন এই কোভিডের মধ্যে তারা একটার পর একটা ইস্যু তৈরি করে বাংলাদেশকে আন্তর্জাতিকভাবে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার পায়তারা করেছে। তারা আল জাজিরার নাটক সাজানোর চেষ্টা করেছে, ছাত্রদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করে ছাত্র আন্দোলন গড়ে তোলার চেষ্টা করেছে।

‘এতদিন তারা বলত পুলিশ তাদের উপর হামলা করে, এখন আমরা দেখেছি পুলিশের উপর ছাত্রদলের গুণ্ডারা ন্যাক্কারজনকভাবে হামলা করেছে। কারাভ্যন্তরে একজন লেখকের মৃত্যুকে ইস্যু করার পায়তারা করছে। যেখানে মৃত ব্যক্তির পরিবার থেকে কোনো অভিযোগ করছে না, সেখানে রাজাকারের মদদপুষ্ট একদল রাজনৈতিক পরিবেশ ঘোলাটে করার ইস্যু তৈরি করেছে। বিপ্লবকে তারা ব্যবসা হিসেবে গ্রহণ করেছে। সকল যৌক্তিক আন্দোলনে বাংলাদেশ ছাত্রলীগ ছাত্র সমাজের প্রতিনিধিত্ব করবে।’

সমাবেশে সমাবেশে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান, ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাইদুর রহমান হৃদয় প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত