ঢাকা, রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ২৯ নভেম্বর ২০২০, ১৯:০৯

প্রিন্ট

হুতি বিদ্রোহীদের হাতে বন্দী পাঁচ বাংলাদেশি

হুতি বিদ্রোহীদের হাতে বন্দী পাঁচ বাংলাদেশি
হুতি বিদ্রোহীদের হাতে বন্দীদের ছবি: সংগ্রহ

আন্তর্জাতিক ডেস্ক

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের হাতে কয়েকটি দেশের ২০ নাবিকের সঙ্গে বন্দী অবস্থায় দিন কাটাচ্ছেন পাঁচ বাংলাদেশি। রোববার নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে ।

সামাজিক যোগাযোগমাধ্যম হোয়াটসঅ্যাপে দেয়া এক বন্দীর তথ্যের বরাত দিয়ে প্রতিবেদনে করে দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস। প্রায় নয় মাস ধরে বন্দীদের মধ্যে বাংলাদেশ ছাড়াও ভারত ও মিসরের নাগরিক রয়েছেন।

প্রতিবেদন বলাহয়, বন্দীদের মধ্যে ভারতের কেরালার দুজন, মহারাষ্ট্রের সাতজন, তামিলনাড়ুর দুজন এবং একজন করে পুডুচেরি এবং উত্তর প্রদেশের। বাকি সাত বন্দীর মধ্যে পাঁচজন বাংলাদেশি থাকার কথা নিশ্চিত করেছে ভারতীয় দূতাবাস।

তিনটি জাহাজে চড়ে ওমান থেকে সৌদি আরবে যাওয়ার পথে গেল ফেব্রুয়ারিতে ইয়েমেনের রাজধানী সানায় তাদের আটক করে হুতিরা। জানা গেছে, বাংলাদেশিসহ এই বন্দীদের পাঁচতলা হোটেলের চারটি রুমে রাখা হয়েছে।

বন্দীদের মধ্যে প্রভিন নামের ভারতীয় এক নাগরিক হোয়াটসঅ্যাপে বলেছেন, কনস্ট্রাকশন কাজের জন্য আমরা সৌদি আরবের ইয়ানবু বন্দরের দিকে যাচ্ছিলাম। যাত্রাপথে খবর পাই লোহিত সাগরে একটি জাহাজ ডুবে গেছে। পরে আমরা সেখানে গিয়ে তাদের উদ্ধার করে ইয়েমেন কোস্টে ফেব্রুয়ারির শুরুর দিকে নোঙর করি। এসময় হঠাৎ কয়েকজন কোস্টগার্ড পরিচয় দিয়ে আমাদের সানায় নিয়ে যায়। পরে জানতে পারি তারা হুতি বিদ্রোহী। ইয়েমেনের জলসীমায় প্রবেশের দায়ে তারা আমাদের গ্রেপ্তারের কথা জানায়।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, জাহাজ তিনটির মালিকেরা নাবিকদের ছাড়াতে কোনো চেষ্টা করছেন না। ওমানি মালিকদের থেকে বিদ্রোহীরা দুই লাখ রিয়াল দাবি করেছে। কিন্তু মালিকপক্ষ সেটি দিতে নারাজ। মালিকপক্ষ বলছে, বিষয়টি এখন সরকারের হাতে।

ভারতীয় দূতাবাসের কর্মকর্তারা চার মাস আগে বন্দীদের সঙ্গে কথা বলেন। তারা প্রতিশ্রুতি দিয়েছেন সবাইকে মুক্ত করা হবে। কর্মকর্তারা চেষ্টা করছেন, বন্দীদের ইয়েমেন সরকার নিয়ন্ত্রিত কোনো স্থানে এনে নিরাপদে রাখতে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত