ঢাকা, মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ৭ বৈশাখ ১৪২৮ আপডেট : ২ ঘন্টা আগে

প্রকাশ : ০৭ মার্চ ২০২১, ১৫:৩১

প্রিন্ট

মালয়েশিয়ায় ঐতিহাসিক ৭ মার্চ পালিত

মালয়েশিয়ায় ঐতিহাসিক ৭ মার্চ পালিত
ছবি: সংগৃহীত

জার্নাল ডেস্ক

মালয়েশিয়ায় যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালন করেছে বাংলাদেশ দূতাবাস। দিবসটি উপলক্ষে রোববার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত মো. গোলাম সারোয়ার।

করোনাভাইরাস পরিস্থিতিতে মালয়েশিয়া সরকারের দেয়া বিধিনিষেধের কারণে অনুষ্ঠানে শুধু দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। তবে দূতাবাসের ফেসবুক পেজে অনুষ্ঠানটি লাইভ প্রচার করে প্রবাসীদের অংশ নেয়ার সুযোগ দেয়া হয়।

আলোচনাসভার শুরুতে কুরআন তেলাওয়াতের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণটি বড় পর্দায় ভিডিও চিত্রের মাধ্যমে দেখানো হয়। পরে ৭ মার্চ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয়। রাষ্ট্রপতির বাণী পড়েন ডেপুটি হাইকমিশনার মো: খোরশেদ আলম খাস্তগির আর প্রধানমন্ত্রীর বাণী পড়েন শ্রম কাউন্সিলর মো. জহিরুল ইসলাম।

আলোচনাসভায় রাষ্ট্রদূত মো. গোলাম সারোয়ার বলেন, ‘৭ মার্চ বাঙালি জাতির মুক্তি সংগ্রাম ও স্বাধীনতার ইতিহাসে একটি অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের এ দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন রেসকোর্স ময়দানে যে কালজয়ী ভাষণ দিয়েছিলেন, এর মধ্যে নিহিত ছিল বাঙালির মুক্তির ডাক।’

তিনি আরো বলেন, সরকার ওই দিনটিকে ‘ঐতিহাসিক ৭ মার্চ দিবস’ হিসেবে ঘোষণা করেছে, যা একটি যুগান্তকারী সিদ্ধান্ত।

দূতাবাসের প্রথম সচিব (রাজনৈতিক) ও দূতালয় প্রধান রুহুল আমিনের উপস্থাপনায় আলোচনাসভায় আরো উপস্থিত ছিলেন দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা কমোডর মোস্তাক আহমেদ, শ্রম শাখার কাউন্সিলর-২ মো. হেদায়েতুল ইসলাম মণ্ডল, কাউন্সিলর মাসুদ হোসাইন, পাসপোর্ট ও ভিসা শাখার কাউন্সিলর মো: মশিউর রহমান তালুকদার, বাণিজ্য শাখার কাউন্সিলর মো. রাজিবুল আহসান, দূতাবাসের কাউন্সিলর তাহমিনা ইয়াছমিন ও শ্রম শাখার প্রথম সচিব মো. ফরিদ আহমদ প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত