ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬ আপডেট : ১৬ মিনিট আগে English

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৪৮

প্রিন্ট

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবেতর জীবনযাপন

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবেতর জীবনযাপন
অনলাইন ডেস্ক

মালয়েশিয়া গিয়েছিলেন অর্থ উপার্জনের জন্য। কিন্তু ভাগ্য বিড়ম্বনায় এখন ১৬ জন প্রবাসী শ্রমিক না খেয়ে দিন কাটাচ্ছে জঙ্গলে। বৈধ কাগজপত্র না থাকায় ধরা পড়ার ভয়ে তারা জঙ্গলে অবস্থান করছে।

স্থানীয় গণমাধ্যম মালয়েশিয়া কিনির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর মালয়েশিয়ায় কাজ হারিয়েছেন এমন ১৬ বাংলাদেশি কুয়ালালামপুরের কাছে একটি হাইওয়ের কাছে জঙ্গলে আশ্রয় নিয়েছেন। যে কোনো সময় ধরা পড়তে পারেন এমন আতঙ্কে তারা পালিয়ে বেড়াচ্ছেন। তারা আশায় আছেন কবে কর্তৃপক্ষের কাছ থেকে তারা নতুন করে অনুমোদন পাবেন।

পালিয়ে থাকা ওই শ্রমিকদের মধ্যে একজন গণমাধ্যমকে বলেন, বাংলাদেশে আমার বাড়িতে থাকা গরুও আমার চেয়ে ভালোভাবে দিন কাটাচ্ছে।

এ বিষয়ে ওই বাংলাদেশি শ্রমিকদের নিয়োগদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি বলে জানিয়েছে মালয়েশিয়া কিনি।

বাংলাদেশি দূতাবাসের এক কর্মকর্তার সঙ্গ কথা বলেছে মালয়েশিয়া কিনি। তিনি জানিয়েছেন, ফোনে কথা বলা, ধুমপান করা, কোম্পানির নিয়ম অনুযায়ী জুতা না পরাসহ বেশ কিছু কারণে কোম্পানি নিয়মভঙ্গের অপরাধে এসব শ্রমিককে শাস্তি দিয়েছে। আর শেষ পর্যন্ত অনেক শ্রমিককেই দেশে ফেরত পাঠানো হয়েছে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত