ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রিভোল্ট’ জিতেছে ৮ পুরস্কার

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ২০:২৮

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রিভোল্ট’ জিতেছে ৮ পুরস্কার

অপরাজিতা সংগীতার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রিভোল্ট-দ্রোহ’ হট্টমেলা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২০, কলকাতায় ইন্টারন্যাশনাল এন্ট্রি প্রতিযোগিতায় অংশ নিয়ে আটটি বিভাগে পুরস্কৃত হয়েছে।

ক্যাটাগরিগুলো হলো, ডিরেকশন- অপরাজিতা সংগীতা, ওভারঅল কমপ্যাক্ট প্রোডাকশন- ক্রিয়েটিভ প্রমোশনস, স্ক্রিনপ্লে- শাহাদাত রাসএল,সিনেমাটোগ্রাফি- এল অপু রোজারিও, এডিটিং- সামির আহমেদ, টাইটেল ডিজাইন- নাইমা জারিফ, ভিএফএক্স- জিসা ক্রিস্টোফার, এবং ওভারঅল এক্টিং এ পেয়েছেন- সানজিদা প্রীতি, জুলফিকার চঞ্চল, বৈদ্যনাথ অধিকারী, ইরফান হাইউম, দাউদ নূর, রিগান সোহাগ রত্ন, মিঠা মামুন, ডালিম ঢালি, আনোয়ার আনার এবং ইফতেখার আহমেদ বাবু।

বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম আয়োজিত ‘১৫তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র উৎসব’-এর মূল পর্বে প্রদর্শনীর মধ্য দিয়ে প্রিমিয়ার হওয়া এই চলচ্চিত্রটি ইতোমধ্যে দেশে-বিদেশে অনেকগুলো ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়েছে। ক্রিয়েটিভ প্রমোশনসের ব্যানারে নির্মিত ‘রিভোল্ট’চলচ্চিত্রের নির্মাণ প্রসঙ্গে পরিচালক অপরাজিতা সংগীতা বলেন, ‘নারী ও তার যাপিত জীবনের বাকস্বাধীনতাহীন বাস্তবতার গল্প ‘রিভোল্ট’।

পুরুষতান্ত্রিক সমাজে নারীর জীবন ও কণ্ঠকে সীমাবদ্ধ করে দেয়ার একটা চেষ্টা চলে এসেছে হাজার বছর ধরেই। এই যে বারবার আরোপ করা হচ্ছে বিধিনিষেধ সেটা করছে পুরুষতান্ত্রিক মানসিকতা লালন করা যুবক, চাকরি ক্ষেত্রে পুরুষ বস থেকে একজন শ্রমজীবী বাসচালক, ধর্মের নামে পবিত্রতার বাণী বিতরণ করা ধার্মিক থেকে পুলিশ, চলচ্চিত্র নির্মাতা, মুখোশধারী রাজনীতিবিদ।

তারা ধাপে ধাপে অবরোধ তৈরি করছে নারীর অগ্রগতিতে, চেপে ধরছে নারীর কণ্ঠস্বর। এমন একটা বাস্তবতায় যখন নারীর চলার পথ রুদ্ধ হয়ে যায়, যখন নারী বৃত্তবন্দী হয়ে পরে, তখন বৃত্তটাকে ভেঙ্গে ঘুরে দাঁড়ানোর কোনও বিকল্প থাকে না। নারীর ঘুরে দাঁড়ানোর গল্প নিয়েই নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রিভোল্ট’।’

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত