ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

রতন কাহারের দায়িত্ব নিবেন বাদশা

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২০, ১৫:০৩

রতন কাহারের দায়িত্ব নিবেন বাদশা

‘বড় লোকের বেটি লো’ গান নিয়ে বেশ সমালোচনার মুখে পড়েছেন বলিউডের র‌্যাপার বাদশা। গত ২৬ মার্চ প্রকাশিত হয় 'গেন্দা ফুল' শিরোনামের একটি হিন্দি গান। গান প্রকাশের পর সেটি রীতিমত ভাইরাল হয়ে যায়। গানটিতে ব্যবহৃত বাংলা কথাগুলোর আসল গীতিকার শ্রী রতন কাহার।

হিন্দি গানটিতে রতন কাহারের ফোঁক গানের কিছু কথা ব্যবহার করায় এ নিয়ে সমালোচনার ঝড় উঠে।

গানটির কথা নিজের নামে চালিয়ে দিয়েছিলেন প্রথমে, পরে সমালোচনার মুখে পড়ে সেটি পরিবর্তন করেন বাদশা। শুধু তাই নয়, যার গান তার অনুমতি ছাড়া কেন ব্যবহার করা হলো সেটি নিয়ে বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হচ্ছেন গায়ক।

এ প্রসঙ্গে কিছুদিন ধরে চুপ থাকলেও এবার মুখ খুললেন বাদশা। নিজের ইন্সটাগ্রামের একটি পোস্টে তিনি জানান, এই গান রতন কাহারের তিনি জানতেন না।

তিনি বলেন, “আমি ওই গান রচয়িতার নাম খোঁজার চেষ্টা করেছি কিন্তু খুঁজে পাইনি। ২৬ মার্চ আমি জেনেছি, রতন কাহারের নাম। আমি জানি উনি একজন মহান শিল্পী। শুনেছি উনার অর্থনৈতিক অবস্থাও ভাল নয়। আমি উনাকে সম্মান দিয়ে সাহায্য করতে চাই।’’

বাদশা আলাদা করে ধন্যবাদ দিয়েছেন বাঙালি দর্শকদের যারা তাঁর এই গান পছন্দ করেছেন। তিনি বলেছেন সোশ্যাল মিডিয়ায় তাঁকে বহু লোক তিরস্কার করেছেন ‘চোর’ বলে। কিন্তু তিনি জানিয়েছেন শিল্পী হিসেবে তিনি অন্য শিল্পীকে সম্মান করতেই শিখেছেন।

‘বড় লোকের বেটি লো’-এর ক্ষেত্রেও তাঁর কোনও খারাপ অভিসন্ধি ছিল না। তিনি বলেন, ‘‘লকডাউন না থাকলে আমি আজই রতন কাহারের বাড়ি চলে যেতাম।’’

বাদশা আরও জানান, এই পরিস্থিতিতেও রতন কাহারকে যে কোনও রকম সাহায্য করতে তিনি প্রস্তুত।

১৯৭২ সালে রতন কাহার গানটি লিখেছিলেন। তার পরে ১৯৭৬ সালে অশোক রেকর্ড কোম্পানির উদ্যোগে স্বপ্না চক্রবর্তীতে গানটি রেকর্ড হয়। এক কুমারী মায়ের সঙ্গে পরিচয় হয়েছিল রতনের, তাঁর কাছ থেকেই এই গান লেখার অনুপ্রেরণা পেয়েছিলেন তিনি। পরবর্তী কালে পাহাড়ি সান্যালের উদ্যোগে আকাশবাণীতেও গান করেছেন সেই বিস্মৃতপ্রায় শিল্পী।

আইএন

  • সর্বশেষ
  • পঠিত