ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ০১ জুন ২০২০, ১২:৩২

প্রিন্ট

৫২ বছরের পুরোনো হল ভেঙে নির্মিত হচ্ছে কমিউনিটি সেন্টার

৫২ বছরের পুরোনো হল ভেঙে কমিউনিটি সেন্টার
অনলাইন ডেস্ক

বেশ অনেক বছর ধরেই দুর্দিন চলছে ঢাকাই সিনেমার। তাঁর উপর হলের সংখ্যা দিন দিন কমতেই চলেছে। সিনেমা না চলায় একের পর এক বন্ধ হয়েছে হল। এছাড়া গেল তিনমাস ধরে করোনা পরিস্থিতির কারণে বন্ধ রয়েছে দেশের সব সিনেমা হল।

এমন পরিস্থিতিতে কোনো রকমে বেঁচে আছে সিনেমা ইন্ডাস্ট্রি। বছরে মুক্তি পায়না ৫০টির মতও সিনেমা; এরমধ্যে হিট সিনেমা হাতেগুনা দুয়েকটার বেশি পাওয়া যায়না।

ক্ষতির ভার বইতে বইতে হতাশ হয়ে একে একে সিনেমা হল বন্ধ করে দিচ্ছেন হল মালিকরা। এবার বন্ধের তালিকায় নতুন করে যোগ হলো আরও এক সিনেমা হল। ক্ষতির মুখে পড়ে ভেঙে ফেলা হচ্ছে রাজধানীর বহুল পুরোনো সিনেমা হল অভিসার। ২৬ কাঠা জায়গাজুড়ে অবস্থিত অভিসার সিনেমা হলটি ভেঙে এখন কমিউনিটি সেন্টার নির্মাণ ও ছোট পরিসরে একটি সিনেমা হল করা হবে বলে শোনা যাচ্ছে।

সিনেমা হলটির অন্যতম মালিক সফর আলী ভূঁইয়া বলেন, ‘করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলেই পাঁচতলা ভবন নির্মাণের কাজ শুরু হবে এখানে। এই ভবনে একটি কমিউনিটি সেন্টার থাকবে। পাশাপাশি অন্যান্য তলায় ব্যাংক-বীমা ও সায়েন্টিফিক সরঞ্জাম বিক্রির দোকান ভাড়া দেওয়া হবে।

প্রায় ৫২ বছরের পুরোনো অভিসার ভেঙে ফেলা হলেও স্মৃতি হিসেবে ভবনে দেড়’শ আসনের ছোট একটি সিনেমা হল রাখার পরিকল্পনা আছে।’

১৯৬৮ সালের দিকে ব্যবসায়ী কামাল উদ্দিনের হাত ধরে প্রতিষ্ঠিত হয় অভিষার। ১৯৯২ সালে দেনার দায়ে কে এম আর মঞ্জু ও সফর আলী ভূঁইয়ার কাছে অভিসার বিক্রি করেন। কেনার পর অভিসারের উপর ‘নেপচুন’ নামে আরেকটি সিনেমা হল তৈরি করেন তারা। এবার সেসব হারিয়ে যাওয়ার পালা।

আইএন

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best