ঢাকা, বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

দীর্ঘ দিন পর প্লে-ব্যাকে ফাহমিদা নবী

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ২৫ মার্চ ২০২১, ১২:৩২

দীর্ঘ দিন পর প্লে-ব্যাকে ফাহমিদা নবী
ফাহমিদা নবী

বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের পথিকৃৎ মাহমুদুন্নবীর মেয়ে ফাহমিদা নবী। নিজের গায়কী দিয়ে, সুরেলা কন্ঠ দিয়ে গানে গানে যেন বাবাকেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বাঁচিয়ে রাখার অবিরাম নিরন্তর চেষ্টা তার। যে কারণে নিজের মৌলিক গানের পাশাপাশি প্রায়ই বিভিন্ন টিভি চ্যানেলে, স্টেজ শো’তে বাবার গাওয়া বিখ্যাত গানগুলোও নিজের কন্ঠে তুলে নেন ফাহমিদা নবী। একজন মাহমুদুন্নবী সিনেমার গান দিয়েই এই দেশের সিনেমাপ্রেমী, সঙ্গীতপ্রেমী মানুষের মন জয় করে নিয়েছিলেন। আবার সিনেমায় গান গেয়েই একজন ফাহমিদা নবী জাতীয় চলচ্চিত্র পুরস্কারেও ভূষিত হয়েছেন।

তবে ফাহমিদা নবীকে আধুনিক গানের দুনিয়ায় বেশি দেখা যায়। তারপরও সিনেমাতে প্লে-ব্যাকের প্রস্তাব আসলে খানিকটা ভেবে দেখেন তিনি। তবে এবার যে সিনেমায় গান গাইলেন, তা নিয়ে ভীষণ উচ্ছসিত ফাহমিদা নবী। ‘সুরঞ্জনা’ নামক একটি সিনেমায় প্লে-ব্যাক করেছেন তিনি। সিনেমাটি নির্মাণ করছেন সৈয়দ মাসুম। গানটি লিখেছেন ও সুর করেছেন মিলন খান। সঙ্গীতায়োজনের পাশাপাশি এখানে ফাহমিদা নবীর সঙ্গে দ্বৈত কণ্ঠও দিয়েছেন কুমার বিশ্বজিৎ।

গানটি প্রসঙ্গে ফাহমিদা নবী বলেন, ‘গানটি খুবই মিষ্টি প্রেমের গান। মিলন খান ভাই বরাবরই ভালো লেখেন। কিন্তু আগে কখনো কাজ করা হয়নি। রেকর্ডিং-এর দিন যখন স্টুডিও তে যখন পৌঁছাই , দেখি মিলন ভাই একগুচ্ছ লাল গোলাপ নিয়ে দাঁড়িয়ে আছেন। আমি তো ভীষণ খুশী হয়ে গেলাম। কারণ শুরুটাই যদি এমন চমৎকার হয় , গান তো ভালো হবেই। মিলন ভাই বলেন- আপনি ফুল ভালোবাসেন, মিষ্টি করে গান করেন, তাই আপনার জন্য ফুলের শুভেচ্ছা। দেরী না করে ভয়েস দিলাম। সত্যি চমৎকার চিত্রায়ণ করবার মতোই গানের কথাও সুর। মিলন ভাইকে ধন্যবাদ এবং বিশ্বদাকে চমৎকার সঙ্গীতায়োজনের জন্য ধন্যবাদ।’

ফাহমিদা নবী জানান, এর আগে কুমার বিশ্বজিৎ’র সঙ্গে একটি সিনেমাতেই গান গাওয়ার সুযোগ হয়েছিলো।

এরইমধ্যে ‘অচিনপুর’ ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে ফাহমিদা নবীর গাওয়া ‘হেওে যাওয়ার গল্প’ গানটি। গানটি লিখেছেন সাবরিনা সুলতানা চৌধুরী এবং সুর সঙ্গীত করেছেন সুদীপ্ত শাহীন। গানটির জন্য ফাহমিদা নবী বেশ প্রশংসিত হচ্ছেন। কারণ এই গানের কথা, সুর সঙ্গীত প্রচলিত ঘরানার একেবারেই বাইরে। এরইমধ্যে ফাহমিদা নবী বাপ্পা মজুমদারের সুর সঙ্গীতে কবির বুকলের লেখায় ‘চাইছি হতে’ নামের আরো একটি গানে কন্ঠ দিয়েছেন। এছাড়াও জামাল হোসেনের লেখা ‘মন’ গানটিও গেয়েছেন তিনি।

ছবি : আলিফ হোসেন রিফাত

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত