ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

জয় হোক: নারীর পুনরুত্থান, পুনর্জাগরণের গল্প

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ২৫ মার্চ ২০২১, ১৮:১১

জয় হোক: নারীর পুনরুত্থান, পুনর্জাগরণের গল্প
আজমেরী হক বাঁধন

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের চেতনাকে স্মরণ করে নতুন আঙ্গিকে প্রকাশিত হলো তার লেখা গান ‘জয় হোক’। অর্ণবের সংগীতায়োজনে গানটিতে নতুনভাবে কণ্ঠ দিয়েছেন সুস্মিতা আনিস। ভিডিও নির্মাণ করেছে পিপলু খান। এতে নজরুলের চেতনাকে ধারণ করে নতুনরূপে দেখা দিয়েছেন আজমেরী হক বাঁধন।

মিউজিক্যাল ফিল্মের গল্পটি একজন নারীর পুনরুত্থানের, তার পুনর্জাগরণের। যিনি আবির্ভূত হন বিভিন্ন দেবীর রূপে। একজন হেরে যাওয়া নারী, যিনি জীবনে অনেক ধরনের দুর্ভোগের শিকার হয়েছেন, তিনি কীভাবে অবাধ্যতাকেই তার অস্ত্র বানিয়ে জীবিত হয়ে উঠেন, সে গল্পই বলে এই গানটি।

সারা জীবন সাম্যের কথা বলেছেন নজরুল, মুক্তির কথা বলে গেছেন। নজরুল সামগ্রিক মুক্তির কথা বলে গেলেও মিউজিক্যাল ফিল্মে নারী মুক্তির কথাই প্রাধান্য দেয়া হয়েছে। বঞ্চনা, চাপা ক্ষোভ, আর্তনাদ, কষ্ট, ভয় আর নিপীড়নের কথা দৃশ্যে দৃশ্যে ফুটিয়ে তোলা হয়েছে।

বুধবার রাতে গানটি রিলিজ হয়েছে সুস্মিতা আনিসের ইউটিউব চ্যানেল এবং অন্যান্য ডিজিটাল প্লাটফর্মে। যা প্রকাশের পর সব শ্রেণির দর্শকের কাছে সমাদৃত হচ্ছে।

সুস্মিতা আনিস বলেন, এই মিউজিকাল ফিল্মটি তুলে ধরেছে নারীদের প্রতিদিনের সংগ্রামের চিত্র এবং তাদের রুখে দাঁড়ানোর উদ্দীপনাকে। নজরুল নিয়মভঙ্গের বুননকে শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছিলেন এবং স্বাভাবিকভাবেই এই গানটিতেও তার অবাধ্য চেতনা প্রকাশ পেয়েছে। এই গানে আশা করা হয়েছে শান্তির, সাম্যের এবং সত্যের জয়ের। অত্যাচার, অসমতা, অশান্তি, জরা এবং মিথ্যার শেকল ভেঙে বেড়িয়ে আসার উৎসাহ যোগায় এই গান।

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত