ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

সালতামামি ২০২২

চলচ্চিত্র: আশা জাগানিয়ার বছরে সেরা নায়িকা মিম

  ইমরুল নূর

প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২২, ১৭:১২  
আপডেট :
 ২৫ ডিসেম্বর ২০২২, ১৭:১৯

চলচ্চিত্র: আশা জাগানিয়ার বছরে সেরা নায়িকা মিম
চিত্রনায়িকা বিদ্যা সিনহা সাহা মিম

ঢাকাই সিনেমার জন্য বছরের শুরুটা ছিলো বেশ আশা জাগানিয়া। করোনার হানায় বিনোদন অঙ্গন থমকে গেলেও নতুন ধারা ও ভিন্নধর্মী কাজের মধ্য দিয়ে বছরটা শুরু হয়। নানা চরাই উৎরাইয়ের মধ্য দিয়ে বেশ কিছু সিনেমা মুক্তি পেয়েছে যা ছিলো আলোচনায়। জরিপ করে দেখা যায়, চলতি বছরে এখন পর্যন্ত সিনেমা মুক্তি পেয়েছে ৪৮ টি। বছরের শেষ শুক্রবার আরও একটি সিনেমা মুক্তি পেতে যাচ্ছে, তাহলে সিনেমার সংখ্যা গিয়ে দাঁড়াবে ৪৯-এ। এরমধ্যে গুটিকয়েক সিনেমা বছরজুড়ে ছিলো আলোচনায়, ছিলেন ছবির নায়ক-নায়িকা কিংবা পরিচালকও।

অনেকের জন্য বছরটা মন্দা গেলেও ভাগ্য সুপ্রসন্নে ছিলো চিত্রনায়িকা বিদ্যা সিনহা সাহা মিমের। চলতি বছরের ঈদুল আজহায় মুক্তি পাওয়া ‘পরাণ’ সিনেমা দিয়ে দর্শকদের মন জয় করে নিয়েছেন হালের জনপ্রিয় এ চিত্রতারকা। অনেক দিন থেকেই তেমনটা আলোচনায় ছিলেন না কিন্তু ‘পরাণ’-এ তার অভিনয় হেটার্সদেরও প্রশংসা করতে বাধ্য করিয়েছেন। সাধারণ দর্শক থেকে শুরু করে চলচ্চিত্র, টেলিভিশন ইন্ডাস্ট্রির নির্মাতা, শিল্পী-কলাকুশলী সকলেই অভিনেত্রীকে ভাসিয়েছেন প্রশংসায়। সেদিক থেকে চলতি বছরটা তারই ছিল।

বড়পর্দায় যখন ‘পরাণ’ উত্সবে মুখরিত, তখন ছোটপর্দায়ও চলে মিমের জয়রথ। সেই ঈদে চারটি টেলিভিশন ফিচার ফিল্মে অভিনয় করেন তিনি। সেগুলো হলো ‘মনের মানুষ’, ‘কার্ণিশ’, ‘রিস্কি লাভ’ ও ‘চেহারা’। এ কাজগুলোর জন্যও সমালোচকদের প্রশংসা কুড়িয়েছেন। এছাড়াও মুক্তি পাওয়া ‘দামাল’ সিনেমা দিয়েও ছিলেন আলোচনায়। সিনেমা ও নাটকের সাফল্যের মাঝেই মিমের মুকুটে যুক্ত হয় নতুন পালক। সাউথ ইস্ট ইউনিভার্সিটির সমাপ্ত সমাবর্তনে ডিগ্রি প্রাপ্ত হয়েছেন তিনি।

নতুন বছরে মুক্তির অপেক্ষায় রয়েছে মিম অভিনীত ‘অন্তর্জাল’ সিনেমা। ধারণা করা যাচ্ছে, আগামী বছরটিও ভাগ্য তার পক্ষে থাকবে।

চলতি বছরে মিম ছাড়া অন্যান্য নায়িকাদের অনেকেই আলোচনায় ছিলেন তবে সেটি অভিনয় দিয়ে নয়, ব্যক্তিগত বিতর্কে। মিমের সঙ্গে ভাগ্য কিছুটা সুপ্রসন্ন ছিলো অভিনেত্রী নাজিফা তুষিরও। ‘হাওয়া’ সিনেমা দিয়ে তিনিও ছিলেন বেশ আলোচনায়। এছাড়া অন্য অনেকের অনেক সিনেমা মুক্তি পেলেও ব্যবসায়িক সাফল্য জুটেনি কোনো নায়িকার ভাগ্যে। পর্দায় সাফল্য না পেলেও গুজবে, গুঞ্জনে, আলোচনায় নায়িকারা বছরব্যাপী মিডিয়া সরগরম রেখেছিলেন। চিত্রনায়িকা শবনম বুবলীর কয়েকটি সিনেমা মুক্তি পেলেও আলো ছড়াতে পারেন নি। বছরের শেষ দিকে এসে ব্যক্তিগত জীবন নিয়ে কথা বলে বেশ চর্চিত ছিলেন। অন্যতম আলোচিত নায়িকা পরীমণিও এ বছর আশার মুখ দেখেন নি। তেমনি চারটি সিনেমা মুক্তি পেলেও আলো ছড়াতে পারেননি চিত্রনায়িকা পূজা চেরিও। ছবিগুলোতে তার দুর্বল অভিনয় হতাশ করেছে দর্শকদের।

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত