ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৯, ১৫:০৩

প্রিন্ট

বিজ্ঞাপনে সত্যজিৎ রায়ের ‘হীরক রাজার দেশে’

বিজ্ঞাপনে সত্যজিৎ রায়ের ‘হীরক রাজার দেশে’
বিনোদন প্রতিবেদক

অস্কারজয়ী বাঙালি চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের জনপ্রিয় চলচ্চিত্র ‘হীরক রাজার দেশে’। ১৯৮০ সালের শেষের দিকে মুক্তি পাওয়া ওই চলচ্চিত্রটির সকল সংলাপ তৈরি করা হয়েছিল ছড়া আকারে। রূপকের আশ্রয়ে সেখানে বিভিন্ন ধ্রুব সত্য ফুটিয়ে তোলা হয়েছিল। তৎকালীন আলোচিত ‘হীরক রাজার দেশে’র অনুকরণে এবার প্রথমবারের মত নির্মিত হলো বিজ্ঞাপন।

‘হীরক রাজার দেশে’র অনুকরণে নির্মিত বিজ্ঞাপনটিতে মডেল হয়েছেন শামীম হাসান সরকার ও নাদিয়া মিম। মাহমুদ মাহিন পরিচালিত এই বিজ্ঞাপনে আরও দেখা গিয়েছে রহমত আলী, আনন্দ খালেদ ও মনিরুল ইসলাম মনির সহ আরো অনেককে। সম্প্রতি এটি প্রচারে এসেছে। প্রচারের পর বেশ ভালো সাড়া পাচ্ছে।

বিজ্ঞাপনটিতে শামীম হাসান সরকারকে দেখা যায় তিনি হারভেস্টার চালাচ্ছেন। এটি চালানোর কোনো পূর্ব অভিজ্ঞতা ছিল না তার। কাজটির জন্য হারভেস্টার চালানো শিখেছেন শামীম।

শামীম বলেন, মাঝেমধ্যেই বিজ্ঞাপনের কাজ করি। প্রায় দু'মাস পর নতুন এই বিজ্ঞাপনে (ওভিসি) কাজ করলাম। এখানে সংলাপ বলা হয়েছে ছন্দে ছন্দে। নতুন এক অভিজ্ঞতা অর্জন করেছি কাজটি করতে গিয়ে। দারুণ লেগেছে আমার কাছে।

নির্মাতা মাহমুদ মাহিন বলেন, বেশিরভাগ বিজ্ঞাপনের গল্প ও পণ্যে মিল খুঁজে পাওয়া যায় না। হীরক রাজার দেশে’র অনুকরণে নতুন এই বিজ্ঞাপনে একেবারে ইউনিক কিছু দেখাতে চেয়েছি। গল্পের ধরণ, মেকিং সবকিছুতেই নতুনত্ব পাওয়া যাবে। বিজ্ঞাপন নাকি অন্যকিছু, প্রথম দেখে কেউ বুঝতে পারবে না।

তিনি বলেন, পাঁচ মিনিটের বিজ্ঞাপনে রাজা, রাজপ্রাসাদ, রাজকন্যা, রাজ্যের কৃষকদের অবস্থা সবকিছুই দেখানো হয়েছে। সবশেষে এসে এখানে মজার ছলে একটি ম্যাসেজ দেওয়ার চেষ্টা করেছি। এরই মধ্য বিজ্ঞাপনটি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সাড়া পেয়েছে।

বাংলাদেশ জার্নাল/ আইএন

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত