ঢাকা, বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬ আপডেট : কিছুক্ষণ আগে English
ব্রেকিং নিউজ
  •   রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চেয়েছে বঙ্গবন্ধুর খুনি মাজেদ

প্রকাশ : ২৬ মার্চ ২০২০, ০৮:২০

প্রিন্ট

করোনাভাইরাস: বাড়িতে যা করবেন

করোনাভাইরাস: বাড়িতে যা করবেন
প্রতীকী ছবি

Evaly

জার্নাল ডেস্ক

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আতঙ্কগ্রস্ত বিশ্বনেতারা। বিজ্ঞানীরা নানান চেষ্টার পরেও কোনো কূল-কিনারা করতে পারছেন না। বাংলাদেশসহ বিশ্বের অন্তত ১৯৮টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী এ ভাইরাস। চিকিৎসকরা বলছেন, ভয় না পেয়ে সচেতনতাই জরুরি। আর তাই তাদের পরামর্শ অপ্রয়োজনে বের হওয়া যাবে না। কিন্তু অনেকে আবার ঘরে থেকে নানান ধরনের ভূল করে থাকেন। তাই আমাদের জানা উচিত বাড়িতে থাকলেও করোনার ঝুঁকি এড়াতে যা করা উচিত।

বাড়ির পরিচ্ছন্নতা ও জীবাণুমুক্তকরণ

বাড়িতে সবাইকে নিয়মিত হাত ধোয়ার অভ্যাস রপ্ত করতে হবে। প্রতিবার খাবার রান্না বা প্রস্তুতের আগে ও পরে, খাবার খাওয়ার আগে ও পরে, বাথরুম ব্যবহারের আগে ও পরে, বাইরে থেকে বাসায় ফেরার সঙ্গে সঙ্গে সাবান-পানি দিয়ে হাত ধুতে হবে। সাবান-পানি তাৎক্ষণিকভাবে না পাওয়া গেলে হ্যান্ডওয়াশ ব্যবহার করুন।

এছাড়া দরজার হাতল, নব, টেলিফোন, রিমোট, সুইচসহ যেসব বস্তু বারবার ব্যবহৃত হয়, সেগুলো নিয়মিত জীবাণুমুক্ত করতে হবে।

বাড়ির প্রতিটি ঘরে টিস্যু বা কিচেন রোল রাখুন, যাতে কাশি বা হাঁচির সময় হাত বাড়ালেই টিস্যু পাওয়া যায়। টিস্যু বা ময়লা ফেলার পাত্রটি ঢাকনাযুক্ত হলে ভালো। কাঁচা মাছ-মাংসের বর্জ্য একটি পলিথিনে মুড়ে মুখ আটকে বিনে ফেলুন। এরপর অবশ্যই হাত সাবান দিয়ে ঘষে পরিষ্কার করুন। রান্না আর কাটাকুটির কাজে ব্যবহৃত বোর্ড, ছুরি, বঁটি সাবান দিয়ে ভালো করে ধুয়ে রাখুন।

বাংলাদেশ জার্নালে আরো পড়তে পারেন:

> করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর আগে যা বললেন চিকিৎসক

> বিদেশী নাগরিকদের সহযোগিতার আশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর

> করোনায় আক্রান্ত সাংবাদিক

> করোনা আক্রান্তদের পাশে দাঁড়াবে বিসিবি

> করোনা থেকে মুক্তি পেতে পঞ্চাঙ্গ শান্তি স্বস্ত্যয়ন

> কোয়ারেন্টাইনে খালেদা জিয়া

> কোয়ারেন্টাইন না মানায় ব্যবসায়ীকে জরিমানা

> করোনা নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা

বাইরে থেকে ফিরে যা করা উচিত

নানা কাজে বের হতেই হবে। তা ছাড়া বাড়িতে বাইরের লোক, গৃহকর্মীর যাতায়াত আছে। বাইরে থেকে ফিরে যেকোনো বস্তু স্পর্শ করার আগেই হাত সাবান-পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। বাইরে পরে যাওয়া জামাকাপড় দ্রুত বদলে ফেলুন। অতিথির সঙ্গে হাত মেলানো থেকে বিরত থাকুন। বাইরের যেকোনো পার্সেল, প্যাকেট বা অন্য কিছু হাতে নেওয়ার পর হাত ধুয়ে ফেলবেন। প্রবেশের মুখেই সাবান-পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা যায়।

প্রসঙ্গত, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। বিশ্বের অন্তত ১৯৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৭ হাজার ৫২০ জন। মোট মৃতের সংখ্যা ২১ হাজার ১৭৪ জন।

আক্রান্তদের মধ্যে ১ লাখ ১৩ হাজার ৮০৮ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন ইতালিতে। এদিন দেশটিতে করোনাভাইরাস প্রাণ কেড়েছে অন্তত ৬৮৩ জনের। নতুন রোগী শনাক্ত হয়েছেন ৫ হাজার ২১০ জন। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৪ হাজার ৩৮৬ জন, মারা গেছেন ৭ হাজার ৫০৩ জন।

এদিকে যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৪৮ জনের মৃত্যু হয়েছে। নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা ৯২৮। এছাড়া একই সময়ে সেখানে প্রায় ১০ হাজার ৬৭১ নতুন রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬৫ হাজার ৫২৭।

গত ২৪ ঘণ্টায় স্পেনে মারা গেছে অন্তত ৬৫৬ জন। এ নিয়ে সেখানে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৬৪৭ জন। নতুন করে ৭ হাজার ৪৫৭ জনের আক্রান্তের ঘটনায় মোট আক্রান্তের সংখ্যা ৪৯ হাজার ৫১৫ জন।

এছাড়া, ইরানে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৪৩ জন, নতুন রোগী ২ হাজার ২০৬ জন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ১৭ জন, মৃত্যু ২ হাজার ৭৭ জনের।

ফ্রান্সেও গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ২৩১ জন, আক্রান্ত ২ হাজার ৯২৯ জন। অর্থাৎ দেশটিতে মোট মৃত্যুর ঘটনা ১ হাজার ৩৩১টি, আক্রান্ত ২৫ হাজার ২৩৩ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা চীনে। সেখানে মোট ৮১ হাজার ২১৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে তিন হাজার ২৮১ জনের। তবে মৃতের হিসেবে চীনকেও ছাড়িয়ে গেছে ইতালি। দেশটিতে মৃতের সংখ্যা সাত হাজার ৫০৩ জন। আর আক্রান্ত হয়েছে ৭৪ হাজার ৩৮৬ জন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

আরো পড়ুন:

> করোনায় মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়াল

> করোনাভাইরাস: রাজধানীতে ১০ টাকা কেজিতে চাল মিলবে

> করোনায় নিউইয়র্কে একই দিনে ৫ বাংলাদেশির মৃত্যু

> ইতালিতে দীর্ঘ হচ্ছে লাশের সারি, আরও ৬৮৩ মৃত্যু

> করোনায় যুক্তরাষ্ট্রে একদিনেই আক্রান্ত ১০ হাজার, মৃত্যু শতাধিক

> স্পেনের উপ-প্রধানমন্ত্রী করোনায় আক্রান্ত

> পাবনায় ডাক্তার নার্সসহ কোয়ারেন্টাইনে ৭৬৬ জন

> করোনা একটি যুদ্ধ, আমাদের জিততে হবে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত