ঢাকা, সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২০, ১৮:০০

প্রিন্ট

করোনা চিকিৎসায় প্লাজমার কার্যকারিতা ‘সামান্য’

করোনা চিকিৎসায় প্লাজমার কার্যকারিতা ‘সামান্য’
জার্নাল ডেস্ক

করোনা থেকে সেরে ওঠা রোগীর রক্তের গ্লাজমা নিয়ে আক্রান্ত রোগীর চিকিৎসায় তেমন কোনো কার্যকারিতার প্রমাণ পাওয়া যায়নি বলে ভারতে পরিচালিত একটি ট্রায়ালে দাবি করা হয়েছে।

বিএমজে ব্রিটিশ মেডিকেল জার্নালে শুক্রবার প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, কোভিড-১৯ থেকে সেরে ওঠা ব্যক্তির অ্যান্ডি বডি সমৃদ্ধ প্লাজমা আক্রান্ত রোগীর দেহে প্রয়োগ করেও মৃত্যুহার বা রোগের তীব্রতা কমানো যায় না।

হাসপাতালে ভর্তি হওয়া চারশ’র বেশি কোভিড-১৯ রোগীর ওপর ট্রায়াল চালিয়ে গবেষণাটি করা হয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়। অথচ গত আগস্টে করোনা রোগীদের ক্ষেত্রে এই চিকিৎসাকে ‘ঐতিহাসিক ও যুগান্তকারী’ হিসেবে উল্লেখ করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

অবশ্য করোনার রোগীর জরুরি চিকিৎসা ক্ষেত্রে প্লাজমা থেরাপির অনুমোদন রয়েছে যুক্তরাষ্ট্র ও ভারতে। বাংলাদেশেও এই থেরাপির প্রচলন রয়েছে।

প্লাজমা থেরাপির কার্যকারিতার পাওয়া গেলে তা ব্যাপক হারে ব্যবহারের উদ্দেশে ব্রিটেনসহ অনেক দেশ স্বেচ্ছাসেবার ভিত্তিতে করোনামুক্ত ব্যক্তিদের থেকে প্লাজমা সংগ্রহ করছে।

এ ব্যাপারে ইউনিভার্সিটি অব রিডিংয়ের সেলুলার মাইক্রোবায়োলজি বিশেষজ্ঞ সিমন ক্লার্ক বলেন, ‘ট্রায়ালে দেখা যাচ্ছে যে, করোনাভাইরাস থেকে মুক্ত হওয়ার ক্ষেত্রে এটার প্রভাবটা সামান্য। এটা প্রয়োগে রোগীদের সেরে ওঠায় যথেষ্ট উন্নতি দেখা যায়নি। সহজ করে বললে, এটা (প্লাজমা থেরাপি) রোগীদের চিকিৎসায় কোনো ডাক্তারি সুবিধা নেই।’

ভারতের গবেষকেরা জানিয়েছেন, প্লাজমা থেরাপি সংক্রান্ত ট্রায়ালটি পরিচালনার জন্য এপ্রিল ও জুলাইয়ের মধ্যে ভারতের হাসপাতালগুলোতে ভর্তি হওয়া ৪৬৪ জন কভিড-১৯ রোগীকে তালিকাবদ্ধ করা হয়।

তালিকাবদ্ধ রোগীদের দুটি দলে ভাগ করা হয়, এর মধ্যে একটি দলকে সাধারণ চিকিৎসা দেয়ার পাশাপাশি ২৪ ঘণ্টার ব্যবধানে দুইবার প্লাজমা দেয়া হয়। আর অন্যদের সাধারণ চিকিৎসা দেয়া হয়। অপর দলটিকে সাধারণ চিকিৎসা ও সেবা দেয়া হয়। তাতে প্লাজমা নেয়া রোগীদের মধ্যে উন্নতির তেমন কোনো লক্ষণ দেখা যায়নি।

রিডিং বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিষয়ের অধ্যাপক ইয়ান জোন্স বলেন, ‘ট্রায়ালে প্লাজমার দুর্বল পারফরম্যান্স হতাশাজনক। তবে বিষয়টা পুরোপুরি বিস্ময়কর নয়। তবে করোনা সংক্রমিত হওয়ার পর পরই প্লাজমা দেয়া হলে আরো বেশি কার্যকারিতা পাওয়া যেতে পারে।’

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত