ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬ অাপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:২৭

প্রিন্ট

ভাগ করে ব্যবহার করবেন না যে জিনিস

ভাগ করে ব্যবহার করবেন না যে জিনিস
জার্নাল ডেস্ক

আপন মানুষ বা বন্ধুদের সাথে অনেকেই ভাগ করে বিভিন্ন জিনিস ব্যবহার করে থাকেন। তবে তোয়ালে-গামছা, ব্রাশ, জামাকাপড় এসব জিনিস অন্যের সঙ্গে ভাগ করে নেয়া যে খুবই অস্বাস্থ্যকর তা অনেকে মেনে চলেন। কিন্তু এর বাইরেও নানা রকমের ব্যবহার্য জিনিস আছে যা ভাগ করে নিলে নানা শারীরিক সমস্যায় পড়তে পারেন। প্রত্যেকের শরীরের ধরন আলাদা। শরীরে ব্যাকটেরিয়া, ভাইরাসের সংক্রমণ হয় ভিন্ন ভাবে। যে কারণে বেশ কিছু জিনিস ভাগ করে নেয়ার আগে সতর্ক হোন।

হেডফোন

প্রায়ই নিজের হেডফোনের ভাগ দেন অন্যকে কিংবা বন্ধু বা সহকর্মীর হোডফোন নিয়ে নিজের কাজ চালিয়ে নেন। আবার একই হেডফোনে দুইজন গান শুনছেন এমনও হয়। কিন্তু এই অভ্যাসটি স্বাস্থ্যের জন্য মারাত্নক ক্ষতিকর। চিকিৎসকদের মতে, হেট ফোন আমরা কানের ভিতরে ব্যবহার করি তাই তা একেবারে নিজের কাছে রাখতে হবে। একজনের কানে থাকা ক্ষতিকারক ব্যাকটেরিয়া এই হেডফোনের মাধ্যমে অন্যের কানে পৌঁছায় ফলে এভাবে রোগও ছড়ায়।

জুতা

জামা-কাপড় বা মোজার মতোই জুতাও আলাদা রাখুন। চোখে দেখা না গেলেও পায়ের তলা কমবেশি ঘামে। সেই ঘাম জুতাতেও ছড়ায়। ঘামে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ছত্রাক এড়াতে অন্যের জুতা এড়িয়ে চলুন।

সরাসরি ত্বকে লাগানোর মেকআপ

লিপস্টিক হোক বা লিপগ্লস, যেসব সাজের মেকআপ সরাসরি ত্বকে লাগান তা অন্য কাউকে দেবেন না। এতে অসুখ ছড়ানোর সম্ভাবনা বাড়ে। যে সাবান ত্বকে সরাসরি ব্যবহার করেন বা আপনার পারফিউম আলাদা করে রাখতে পারলে ভাল। ত্বক ও রোমকূপের মধ্যে জমে থাকা ব্যাকটেরিয়া ও শরীরের ভাইরাস এই সব জিনিসের মাধ্যমে ছড়ায়।

সিগারেট

এমনিতেই ধূমপান করা শরীরের জন্য ক্ষতিকর। তার উপর অন্যের থেকে ভাগ নিয়ে সিগারেট খাওয়ার অভ্যাস অত্যন্ত অস্বাস্থ্যকর। এতে একজনের মুখের ভাইরাস অন্য একজনের মুখে ছড়ায়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close