ঢাকা, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ০৩ এপ্রিল ২০১৯, ১৬:০৫

প্রিন্ট

চেহারা দেখেই বুঝবেন ভিটামিনের অভাব

চেহারা দেখেই বুঝবেন ভিটামিনের অভাব
জার্নাল ডেস্ক

সুস্থ স্বাভাবিক মানুষও ভিটামিনের অভাবে বড় অসুখে আক্রান্ত হতে পারেন। ভিটামিনই শরীরে রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়ায়। যে কোনো ধরনের ভিটামিনের অভাবেই শরীরে বাসা বাঁধতে শুরু করে নানা রোগ।

কিন্তু ভিটামিনের অভাবে কোনো অসুখ হয়েছে কি না, তা সহজে সব সময়ে ধরা পড়ে না। কিন্তু চিকিৎসকরা বলছেন মানুষের শরীরে ভিটামিনের অভাব থাকলে মুখ দেখেও বলে দেয়া যায়।

মেডিসিন বিশেষজ্ঞরা বলেন, ভিটামিন, আয়রন ইত্যাদির অভাব থাকলে তার প্রভাব মুখের উপর পড়ে। প্রাথমিক ভাবে তাই নিজেও অনেকটা অনুমান করা যায়। সাধারণত খাওয়া-দাওয়ার অনিয়মের জন্যই ভিটামিনের অভাব দেখা দেয়।

সম্প্রতি একটি জরিপে দেখা যাচ্ছে বিশ্বে ১০০ কোটি মানুষের শরীরে ভিটামিন ডি-র অভাব রয়েছে। জেনে নিন, মুখের কোন লক্ষণগুলো দেখে বুঝে নিতে পারবেন, শরীরে ভিটামিনের অভাব রয়েছে।

ত্বকের উজ্জ্বলতা কমতে থাকলে অনুমান করতে পারেন, শরীরে ভিটামিন বি১২-এর অভাব দেখা দিয়েছে। এই ভিটামিনের অভাবে ত্বক খারাপ হতে থাকে।

এছাড়া শরীরে সারা দিন ক্লান্তি বোধ থাকবে। জিভে খাবারের কোনো স্বাদও পাবেন না। ভিটামিন বি১২-এর পরিমান ঠিক রাখতে স্যামন মাছ, রেড মিট (কোলেস্টেরল বাড়ায়, তাই পরিমান বুঝে), দই ও চিজ খান।

ঘুম থেকে ওঠার পরে যদি লক্ষ করেন চোখের কোল ফুলে যাচ্ছে তাহলেও সতর্ক হোন। শরীরে আয়োডিনের পরিমান কমলে এমন উপসর্গ দেখা যায় অনেক সময়ে। ত্বক শুষ্ক হতে থাকে এবং ওজন বাড়তে থাকে। শরীরে আয়োডিনের পরিমান ঠিক রাখতে তাই বেদানা, দই, আলু, স্ট্রবেরি খেতে পারেন।

ড্রাই হেয়ারও বুঝিয়ে দেয় শরীরে ভিটামিন বি৭ বা বায়োটিনের কমতি রয়েছে। আবার নখও ক্ষয় হতে থাকে। যথেষ্ট পরিমানে ডিম, বাদাম ইত্যাদি খেলে শরীরে ভিটামিন বি৭-এর পরিমান ঠিক হতে পারে।

ঠোঁট ফাটা বা শুকিয়ে যাওয়াও ভিটামিনের অভাবের অন্যতম লক্ষণ। এছাড়া রক্তাল্পতার কারণেও ঠোঁট শুকিয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। এই সমস্যার জন্য রেড মিট, সি-ফুড, বিন ও সবজি খান বেশি করে।

মাড়ি থেকে রক্ত বের হলে সাবধান হোন। মুখের ভিতরে বিভিন্ন সমস্যার জন্য দায়ী ভিটামিন সি-র অভাব।এই ধরনের সমস্যার জন্য লেবু ও ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত