ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

এবার কমছে চাকরিজীবীদের কর্মঘণ্টা!

ফিনল্যান্ডে কমছে চাকরিজীবীদের কর্মঘণ্টা
প্রতীকী ছবি

উত্তর ইউরোপের দেশ ফিনল্যান্ড-এর জনগণ সম্প্রতি বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী (৩৪ বছর বয়সী) নির্বাচিত করেছে। জনগণের ভালোবাসার এ প্রতিদান দিতে প্রধানমন্ত্রী সানা ম্যারিন এবার ‘বড়’ পুরস্কারের ঘোষণা দিয়েছেন। দেশটিতে সাপ্তাহিক কর্মদিবস একদিন কমিয়ে চারদিন এবং ছুটি দুই দিন থেকে বাড়িয়ে তিন দিনের ঘোষণা দিয়েছেন তিনি। কর্মদিবসে কর্মঘণ্টা ছিল আট ঘণ্টা। এখন থেকে কর্মদিবস একদিন কমার পাশপাশি কর্মঘণ্টাও দিনে দুই ঘণ্টা করে কমে গিয়েছে।

এর আগে দেশটিতে সাপ্তাহিক ছুটি ছিলো দুই দিন এবং কর্মদিবস ছিল পাঁচদিন।

প্রধানমন্ত্রী সানা ম্যারিন মনে করেন, কর্মঘণ্টা কমানোর ফলে দেশটির জনগণ তাদের নিজের পরিবারকে আরো বেশি সময় দিতে পারবে।

প্রধানমন্ত্রীর এ প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন দেশটির বাম জোটের নেতা শিক্ষামন্ত্রী এন্ডারসন। তিনি বলেন, এটা ফিনল্যান্ডবাসীর জন্য খুবই সুখের খবর। এটা কোনো নারীঘটিত সিদ্ধান্ত নয়, বরং ভোটারদের প্রতি দায়বদ্ধতার অংশ।

এক সন্তানের জননী সানা ম্যারিন মাত্র ২৭ বছর বয়সে ফিনল্যান্ডের দক্ষিণাঞ্চলে নিজ শহর ত্যামপেরের কাউন্সিল প্রধান হিসেবে নির্বাচিত হন ম্যারিন। এরপর দেশটির রাজনৈতিক অঙ্গনে দ্রুত উন্নতি করতে থাকেন তিনি। প্রধানমন্ত্রী হওয়ার আগে দেশটির পরিবহন মন্ত্রীর দায়িত্বে ছিলেন সানা।

প্রতিবেশি দেশ সুইডেনে ২০১৫ সাল থেকে দিনে ৬ ঘণ্টা করে কাজ করার নিয়ম চালু রয়েছে। এতে দেখা গেছে সেখানকার কর্মীরা খুবই খুশি মনে কাজ করে এবং উৎপাদনও ভালো। এছাড়া সপ্তাহে তিন দিন ছুটি দিয়ে সফলতা পেয়েছে মাইক্রোসফট।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত