ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

অস্ট্রেলিয়ায় দাবানলে পুড়লো ২ হাজার বাড়ি

অস্ট্রেলিয়ায় দাবানলে পুড়লো ২ হাজার বাড়ি

অস্ট্রেলিয়ায় গত কয়েক মাস ধরে চলমান ভয়াবহ দাবানলে প্রায় দুই হাজার বাড়ি পুড়ে ভস্মীভূত হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি। আগামীতে দাবানল আরো ভয়াবহ রূপ নেবে বলে আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার নিউ সাউথ ওয়েলসের কর্মকর্তা জানিয়েছেন, সেখানে আগুনে এক হাজার ৫শ ৮৮ বাড়ি-ঘর আগুনে পুড়ে গেছে। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৬শ ৫৩ বাড়ি-ঘর।

প্রতিবেশী ভিক্টোরিয়াতে প্রায় ২শ বাড়ি আগুনে ধ্বংস হয়ে গেছে। এছাড়া অন্যান্য রাজ্যে আরও প্রায় শতাধিক বাড়ি-ঘর আগুনে পুড়ে গেছে।

অস্ট্রেলিয়ার ইন্সুরেন্স কাউন্সিলের দেয়া হিসাব মতে এসব ঘরবাড়ি পুড়ে যাওয়ার ঘটনায় ৭০ কোটি ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে। তবে ক্ষয়ক্ষতির প্রকৃত পরিমাণ আরো বেশি হবে বলেই ধারণা করা হচ্ছে।

দাবানলের ফলে ধোঁয়ায় অসহ্য যন্ত্রণা পোহাতে হচ্ছে ক্যানবেরা ও সিডনি শহরের বাসিন্দাদের। আর ধোঁয়ার ফলে শহরগুলোর নারী, শিশু, বৃদ্ধ বিশেষ করে গর্ভবতী নারীদের স্বাস্থ্য ঝুঁকির মুখে রয়েছে। দিন কয়েকের মধ্যে মেলবোর্ন শহরও ধোঁয়ায় আচ্ছাদিত হচ্ছে বলে জানা গেছে। এমনটি হলে সেখানকার দৃষ্টিগ্রাহ্যতা ১ কিলোমিটারেরও কম হবে বলে সোমবার আবহাওয়া দপ্তর সতর্ক করে দিয়েছে।

অস্ট্রেলিয়ায় গত সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে দাবানল। এতে এখন পর্যন্ত কমপক্ষে ২৫ জন মানুষ নিহত হয়েছেন। এছাড়া প্রাণ হারিয়েছে আরো ৫০ কোটির মতো বণ্যপ্রাণি। এ অবস্থায় দাবানল আরো কয়েক মাস অব্যাহত থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত কয়েক মাস ধরেই নজিরবিহীন দাবানল পরিস্থিতির সঙ্গে লড়াই করছে অস্ট্রেলিয়া। দাবানলের কারণে সেখানকার তাপমাত্রাও বেড়ে গেছে। সোমবার নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া রাজ্যে বৃষ্টি হওয়ায় সেখানকার তাপমাত্রা কিছুটা হ্রাস পেয়েছে। তবে আবহাওয়া দপ্তরের কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, আগুন ছড়িয়ে পড়ার পর তাপমাত্রা ফের বাড়তে পারে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত