ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

‘মিয়ানমার ও চীন একই মায়ের দুই সন্তান’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২০, ২২:১৯

‘মিয়ানমার ও চীন একই মায়ের দুই সন্তান’

মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচির সঙ্গে সাক্ষাৎকালে মিয়ানমার ও চীনকে ‘একই মায়ের দুই সন্তান’ হিসেবে উল্লেখ করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এসময় দেশ দুটির কুটনৈতিক সম্পর্কের ৭০ বছর উদযাপন করেন তারা। দুই দিনের রাষ্ট্রীয় সফরে শুক্রবার মিয়ানমারে আসেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ওয়াল স্ট্রিট জার্নাল ও এবিসি নিউজের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

১৯ বছরের মধ্যে এটিই প্রথম কোনো চীনা প্রেসিডেন্টের মিয়ানমার সফর। শনিবার অং সান সু চির সঙ্গে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের এক বৈঠকের পর উভয় দেশের প্রতিনিধিরা বিনিয়োগ চুক্তি সংক্রান্ত একটি বিবৃতিতে স্বাক্ষর করেন।

অর্থনৈতিক করিডর, রাখাইন রাজ্যে গভীর সমুদ্র বন্দর নির্মাণ, সীমান্তে বিশেষ অর্থনৈতিক জোন এবং বাণিজ্যিক রাজধানী ইয়াংগুনে নতুন শহর তৈরিসহ বিভিন্ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করেন উভয়পক্ষের প্রতিনিধি। চীনের বেল্ট এন্ড রোড প্রকল্পের আওতায় রাখাইন রাজ্যের একটি অর্থনৈতিক অঞ্চলে ১৩০ কোটি মার্কিন ডলার ও রাখাইনের সমুদ্রবন্দর সংলগ্ন কেয়াকফিউ এর উন্নয়নে বিশেষ বিনিয়োগ করবে চীন। এই বিনিয়োগের মাধ্যমে মিয়ানমার হয়ে ভারত সাগরে প্রবেশ করার সুযোগ পাবে চীন।

একইসঙ্গে প্রেসিডেন্ট শি জিনপিং ও অং সান সু চি দুই দেশের মধ্যে সড়ক সংযোগসহ বিভিন্ন প্রকল্পের বিষয়ে ৩৩টি চুক্তি স্বাক্ষর করেন। এসময় চীনের আলোচিত ২১ শতকের সিল্ক রোড প্রকল্পে মিয়ানমারকে সংযুক্ত করার বিষয়েও একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত