ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

আফগানিস্তানে বোমা হামলায় ট্রাম্পের নতুন রেকর্ড

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২০, ১১:৫১

আফগানিস্তানে বোমা হামলায় ট্রাম্পের নতুন রেকর্ড

আফগানিস্তানে নতুন রেকর্ড গড়েছে মার্কিন বাহিনী। মার্কিন বিমান বাহিনী ২০১৯ সালে দেশটিতে মোট ৭৪২৩টি বোমা ফেলেছে। দেশটিতে গত ১০ বছরের মধ্যে এবারই এত বেশি সংখ্যক বোমা ফেললো মার্কিন বাহিনী।

বুধবার মার্কিন বিমান বাহিনীর বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

ইউএস এয়ার ফোর্স সেন্ট্রাল কমান্ড (এএফসিইএনটি) সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে জানায়, গত বছর আফগানিস্তানে ৭৪২৩টি বোমা ফেলেছে যুক্তরাষ্ট্র। এর আগের বছর অর্থাৎ ২০১৮ সালে তারা সেখানে ৭৩৬২টি বোমা ফেলেছিল।

প্রতিবেদনে প্রকাশিত পরিসংখ্যান থেকে জানা যায়, প্রেসিডেন্ট ট্রাম্পের আমলে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের বোমা হামলার পরিমাণ নাটকীয়ভাবে বেড়ে গেছে। বারাক ওবামা প্রেসিডেন্ট থাকতে ২০০৯ সালে সেখানে মার্কিন বোমা হামলার সংখ্যা ছিলো মাত্র ৪১৪১টি।

২০১৬ সালে ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে এশিয়ার এই যুদ্ধবিধ্বস্ত দেশটিতে মার্কিন সেনাদের বোমা হামলার পরিমাণ প্রায় দ্বিগুণ হয়েছে। আর এসব বোমা হামলায় দেশটিতে প্রচুর বেসামরিক লোকজন প্রাণ হারাচ্ছে। গত বছর মার্কিন বিমান হামলায় আফগানিস্তানে নিহত হয়েছেন ৭১৭ জন বেসামরিক মানুষ।

জাতিসংঘ এবং আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠীগুলো অব্যাহতভাবে দেশটিতে মার্কিন বিমান হামলার বিরুদ্ধে উদ্বেগ প্রকাশ করে চলেছে। যদিও এসব উদ্বেগের থোড়াই কেয়ার করে যুক্তরাষ্ট্র। তাই আফগানিস্তানের বিভিন্ন স্থানে যুদ্ধবিমানগুলো থেকে বোমা নিক্ষেপ করেই চলেছে মার্কিন সেনারা। চলতি বছরের শুরুতেই সেখানে মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছে ৬০ জনের বেশি আফগান নাগরিক।

মজার বিষয় হচ্ছে, আফগানিস্তানে শান্তি স্থাপনের কথা বলে জঙ্গি গোষ্ঠী তালেবানদের সঙ্গে দীর্ঘদিন ধরে আলোচনা চালিয়ে যাচ্ছে মার্কিন প্রতিনিধিরা। একদিকে তারা তালেবানদের সঙ্গে শান্তি আলোচনা চালায়। অন্যদিকে আফগানিস্তানে জঙ্গি দমনের নামে মার্কিন বিমানগুলো থেকে চলে বেপরোয়া বোমা নিক্ষেপ। গত ১৮ বছর ধরে আফগানদের সঙ্গে কী এক নির্মম খেলা খেলে চলেছে মার্কিন সরকারগুলো!

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত