ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ভয়াবহ ভূমিকম্পে নিহত ৯, আহত শতাধিক

ভয়াবহ ভূমিকম্পে নিহত ৯, আহত শতাধিক

তুরস্ক ও ইরান সীমান্তবর্তী এলাকায় গত রোববার ৫ দশমিক ৭ মাত্রার এক ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। ওই ভূমিকম্পে তুরস্কে কমপক্ষে নয়জন নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। এতে আহত হয়েছেন ইরান ও তুরস্কের আরও শতাধিক মানুষ

তুরস্কের সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্স।

রোববার তুর্কি-ইরান সীমান্তবর্তী অঞ্চলে আঘাত হানে একটি ভয়াবহ ভূমিকম্প। ইউরোপিয়ান মেডিটারিয়ান সিসমোলজি সেন্টার (ইএমএসসি) জানায়, রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৭। আর ভূপৃষ্ঠে এর গভীরতা ছিল ৫ কিলোমিটার।

ভূমিকম্পে দুই দেশেই অনেক মানুষ হতাহত এবং ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে খবর পাওয়া গেছে। তবে তুরস্কের ক্ষয়ক্ষতির পরিমাণ অপেক্ষাকৃত বেশি।

তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়, রোববারের ভূমিকম্পে তিন শিশুসহ মোট নয়জন নিহত হয়েছে। আহত হয়েছেন আরও ৫০ জনের বেশি মানুষ। এদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা গুরুতর।

ভূমিকম্পে তুরস্কের ভান শহরে ভেঙে পড়েছে ১০০০ হাজারের বেশি ঘরবাড়ি। এছাড়া ক্ষতিগ্রস্থ হয়েছে ওই অঞ্চলের আরও ৪৩টি গ্রাম।

ভূমিকম্পের পরপরই উদ্ধার কার্যক্রম শুরু করেছে তুর্কি কর্তৃপক্ষ। উদ্ধারকর্মীদের আশঙ্কা ভেঙে পড়া ভবনগুলোর ধ্বংসস্তূপের নিচে এখনও অনেক মানুষ আটকা পড়ে আছে।

ভূমিকম্পে ইরানেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে খবর পাওয়া গেছে। ইরানের সরকারি টিভি জানায়, রোববারের ওই ভূমিকম্পে কমপক্ষে ৭৫ জন আহত হয়েছেন। এদের ৩৯ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া ইরানের পার্বত্য এলাকা কোতর অঞ্চলে প্রায় ৪৩টি গ্রাম ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত