ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

করোনার প্রভাবে বিপুল পতন সেনসেক্সে

করোনার প্রভাবে বিপুল পতন সেনসেক্সে

চীন থেকে বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়া করোনভাইরাস এবার থাবা বসিয়েছে ভারতের শেয়ার বাজারেও। শুক্রবার সকাল থেকেই নিম্নমুখী হতে শুরু করেছে বম্বে স্টক এক্সচেঞ্জ। বাজার খোলার সঙ্গে সঙ্গেই সেনসেক্স ১১৫৫ পয়েন্টের বেশি পড়ে পৌঁছে যায় ৩৮ হাজারের ঘরে। প্রায় সাড়ে তিনশো পয়েন্ট পড়ে নিফটি নেমে যায় ১১ হাজারের ঘরে।

বিশ্বজুড়ে করোনাভাইরাসের আতঙ্কের ফলেই এই পতন বলে জানিয়েছেন বাজার বিশেষজ্ঞরা। বিনিয়োগকারীদের আশঙ্কা, বিশ্বজুড়ে মহামারির আকার নিতে পারে করোনাভাইরাস। তাই বিভিন্ন প্রকল্প থেকে হাত গুটিয়ে নিচ্ছেন বিনিয়োগকারীরা, তার ফলেই এই ধাক্কা। অক্টোবরের মাঝামাঝির পর থেকে এটাই সেনসেক্সের সব থেকে বড় পতন।

প্রায় সমস্ত ক্ষেত্রেই এই ধাক্কার প্রভাব দেখা গিয়েছে। সব থেকে বেশি ধাক্কা খেয়েছে, ব্যাঙ্কিং, অটোমোবাইল, ধাতু, খনিজ তেল ও গ্যাস সেক্টরের শেয়ারগুলি। বেশি ক্ষতি হয়েছে টাটা মোটরস, হিন্দালকো, টাটা স্টিল, ভেদান্ত, টেক মহিন্দ্রা, জেএসডব্লু এবং বাজাজ ফিনান্সের মতো শেয়ারগুলি। এই শেয়ারগুলিতে ৩.৮৪ শতাংশ থেকে ৬.২৩ শতাংশ পর্যন্ত পতন হয়েছে। তবে সব থেকে বেশি ক্ষতি হয়েছে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ, এইচডিএফসি ব্যাঙ্ক এবং ইনফোসিসের শেয়ারে।

২০০৮ সালে বিশ্বমন্দার পর থেকে ইকুইটি সেক্টর সব থেকে খারাপ অবস্থা এই সপ্তাহে। করোনাভাইরাসের আতঙ্কে বিনিয়োগকারীরা কোনও ঝুঁকি নিতে চাইছেন না। উপরন্তু বিনিয়োগ করা টাকাও তুলে নেওয়ার প্রবণতা দেখাচ্ছেন বলে জানিয়েছেন বাজার বিশেষজ্ঞরা।

জানা গেছে, শুধু ভারত নয়, বিশ্বের তাবড় সমৃদ্ধশালী দেশ যেমন- চীন, জাপান, দক্ষিণ কোরিয়ার শেয়ার মার্কেটেও ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। এই বছর জাপানে অলিম্পিকের আসর বসার কথা। কিন্তু করোনার কারণে তা বাতিল হতে পারে বলে গুঞবজন শোনা যাচ্ছে। আর এ কারণেই শুক্রবার জাপানের সূচক নিক্কেই এদিন প্রায় ৩.৩ শতাংশ পড়ে গিয়েছে।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত