ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

মুসলিম নারী নুরকে ‘ব্লু প্লাক’ দিচ্ছে ব্রিটেন

মুসলিম নারী নুরকে ‘ব্লু প্লাক’ দিচ্ছে ব্রিটেন

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় স্পাই হিসাবে আলোচনায় এসেছিলেন সাহসী নারী নুর ইনায়েত খান। সেই কাজের স্বীকৃতি হিসাবে ভারতীয় বংশোদ্ভূত ওই মুসলিম নারীকে সম্মানজনক ‘ব্লু প্লাক’ দিচ্ছে চলেছে ব্রিটেন। বুধবার এই খবর ঘোষণা করেছে ইংলিশ হেরিটেজ। এই প্রথম কোনও ভারতীয় বংশোদ্ভূত নারী এই সম্মানের অধিকারী হচ্ছেন।

ব্লুমসবেরির ৪ ট্যাভিটন স্ট্রিটের বাড়িতে থাকতেন নুর ইনায়েত। সে বাড়ির বাইরেই বসবে ‘ব্লু প্লাক’। বিখ্যাত ব্যক্তিদের বাড়ির বাইরে ইংলিশ হেরিটেজ এই বিশেষ প্রতীক বসায়। প্রতীকের সাহায্যে সাধারণ মানুষকে তারা বুঝিয়ে দেয়, ওই বাড়িতে কোন বিশেষ ব্যক্তি বাস করতেন।

ভারতীয় বাবা এবং মার্কিন মায়ের সন্তান নুর ইনায়েত খান ১৯১৪ সালে মস্কোয় জন্মেছিলেন। বাবা হজরত ইনায়েত খান ছিলেন সুফি ঘরানার মানুষ। নুরের বড় হয়ে ওঠা লন্ডন এবং প্যারিসে। তাই ইংরেজি আর ফরাসি দু’টো ভাষাতেই ছিলেন স্বচ্ছন্দ। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হওয়ার পরে তার পরিবার লন্ডনে পালিয়ে আসে। এখানে ‘উইমেনস অক্সিলিয়ারি এয়ার ফোর্স’-এ যোগ দেন নুর। রেডিয়ো অপারেটর হিসেবে প্রশিক্ষণ নেন সেখানেই। এর পরে ‘স্পেশাল অপারেশনস এগ্জিকিউটিভ’ তাঁকে গুপ্তচর হিসেবে নিয়োগ করে। সেই সময়ে তিনি প্রথম মহিলা রেডিয়ো অপারেটর হয়ে ভুয়ো পাসপোর্ট, একটি পিস্তল আর অল্প কিছু ফ্র্যাঙ্ক সম্বল করে নাৎসি-অধিকৃত প্যারিসে ঢুকে পড়েছিলেন।

৩ মাস প্রচুর ঝুঁকি নিয়ে কাজ করার পরে নাৎসিদের হাতে ধরা পড়ে যান নুর। অসম্ভব নির্যাতন সহ্য করে, দীর্ঘদিন না খেতে পেলেও গোপন তথ্য ফাঁস করেননি কখনও। ১৯৪৪ সালে দাখাও কনসেনট্রেশন ক্যাম্পে হত্যা করা হয়েছিল তাকে। এই কাজের স্বীকৃতি হিসাবে মরণোত্তর সম্মান, জর্জ ক্রস পেয়েছেন নুর।

লন্ডনের ‘ব্লু প্লাক’ রয়েছে রামমোহন রায়, রবীন্দ্রনাথ ঠাকুর, স্বামী বিবেকানন্দ ও মোহনদাস কর্মচন্দ গাঁধীর নামে। অক্সফোর্ডে নীরোদ সি চৌধুরীর বাড়ির বাইরেও রয়েছে ‘ব্লু প্লাক’।

নুর ইনায়েত খানকে নিয়ে এ বছর নানা অনুষ্ঠানও হচ্ছে। তার চরিত্রের উপরে নির্ভর করে ব্রিটিশ টিভি চ্যানেলে তৈরি হয়েছে সিরিজ ‘ডক্টর হু।’ আগামী শনিবার থেকে সারে-তে ‘আ উইমেন অব কনস্পিকিউয়াস কারেজ’নামে নুরকে নিয়ে একটি বিশেষ প্রদর্শনীও হবে। ব্লুমসবেরির গর্ডন স্কোয়ারে তার নামে একটি স্মারক আছে। তার কাছাকাছিই এ বার বসছে ‘ব্লু প্লাক’ও।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত