ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

করোনা নিয়ে চীন-যুক্তরাষ্ট্র বাগযুদ্ধ চরমে

করোনা নিয়ে চীন-যুক্তরাষ্ট্র বাগযুদ্ধ চরমে

বিশ্ব জুড়ে করোনাভাইরাসের সংক্রমণের আতঙ্ক তীব্র হয়ে ওঠেছে। প্রতিদিনই নতুন নতুন দেশে এই ভাইরাস সংক্রামিত হওয়ার খবর মিলছে। এ অবস্থায় করোনার নাম ও উৎপত্তিস্থল নিয়ে বাগযুদ্ধে লিপ্ত হয়েছে দুই প্রতিদ্বন্দ্বী দেশ যুক্তরাষ্ট্র ও চীন। সূত্র: আনন্দবাজার

যুক্তরাষ্ট্রের অভিযোগ, এই ভাইরাস চীনের উহান প্রদেশ থেকেই সর্বত্র ছড়িয়ে পড়েছে। সেই অভিযোগ প্রত্যাখ্যান করে চীন বলেছে, মার্কিন সেনারাই উহানে করোনাভাইরাস নিয়ে এসেছে। এ ব্যাপারে আমেরিকার জবাবদিহিও চেয়েছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে এ ব্যাপারেতাৎক্ষণিকভাবে কোনও প্রতিক্রিয়া জানায়নি ট্রাম্প প্রশাসন।

যুক্তরাষ্ট্র করোনাভাইরাসকে ‘উহান ভাইরাস’নাম দেওয়ায় রীতিমতো ক্ষুব্ধ চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা এই নামকরণকে ‘ঘৃণ্য’ ও ‘অপমানজনক’বলে নিন্দা করেছে। ফলে, বাণিজ্য যুদ্ধের পর করোনাভাইরাস নিয়ে এ বার চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে কূটনৈতিক বাগযুদ্ধ ক্রমেই জোরালো হচ্ছে।

শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান টুইটে অভিযোগ করে বলেন, ‘মার্কিন সেনারাও উহানে করোনাভাইরাস এনে থাকতে পারে। এ ব্যাপারে মানুষকে সব তথ্য জানানো উচিত।’

ঝাও তার টুইটে জানান, আমেরিকায় প্রায় সাড়ে তিন কোটি মানুষ ফ্লু-তে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২০ হাজার মানুষের। মার্কিন কংগ্রেসে আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের প্রধান রবার্ট রেডফিল্ড জানিয়েছেন, মার্কিন নাগরিকদের ফ্লু-তে মৃত্যু হয়েছে বলে প্রাথমিক ভাবে সন্দেহ করা হয়েছিল, পরে দেখা গিয়েছে তাদের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে।

তাই ঝাওয়ের দাবি, যুক্তরাষ্ট্রকেই এ ব্যাপারে জবাবদিহি করতে হবে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত